Advertisement
১১ মে ২০২৪
coronavirus

Covid 19: টিকা অপ্রতুল! সোম থেকে রাজ্যে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণ শুরু করছে না প্রশাসন

শেষ কয়েকদিনে দৈনিক টিকাকরণে হচ্ছিল ২ লক্ষের বেশি। রবিবার সেই সংখ্যা পৌঁছে গিয়েছে ৩ লক্ষে। টিকাকরণের হার বাড়তে পারে আরও।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ২২:৫০
Share: Save:

সোমবার থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সরকারি কেন্দ্রে বিনামূল্যে টিকাকরণের কর্মসূচি শুরু করা যাচ্ছে না রাজ্যে। এই বয়সসীমার ঊর্ধ্বে যে বিশেষ কয়েকটি গোষ্ঠীকে বিনামূল্যে টিকা দেওয়া হচ্ছিল, তেমনই দেওয়া হবে। টিকার সরবারহ কম থাকার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রশাসনিক সূত্রে খবর, হাসপাতাল ও টিকাকরণ কেন্দ্রগুলিতে অতিরিক্ত মাত্রায় ভিড় এড়াতেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্যে একদিনে ৫ লক্ষ মানুষকে টিকা দেওয়ার মতো পরিকাঠামো রয়েছে। এখন দৈনিক টিকাকরণের মাত্রা ২ লক্ষের বেশি। টিকার সরবরাহ বাড়লে সেটি ৩ লক্ষে পৌঁছে যেতে পারে বলে মনে করছে রাজ্য প্রশাসন। তবে আপাতত রাজ্যে টিকাকরণ কেন্দ্র ও এই সব কেন্দ্রে কর্মরত স্বাস্থ্যকর্মীদের সংখ্যায় কোনও পরিবর্তন করা হয়নি। এখনও পর্যন্ত রাজ্যে টিকা পেয়েছেন ১ কোটি ৮৯ লক্ষ ৩১ হাজার ৯৩৩ জন।

দীর্ঘদিন ধরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করে আসছেন, রাজ্যগুলিকে বিনামূল্যে টিকা দিতে পৌঁছে দিতে হবে কেন্দ্রকে। ভোটের সময়েও এই দাবি তুলেছিলেন তিনি। তারপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের জন্য রাজ্যগুলিকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। রাজ্যগুলিকে টিকা কিনে দেবে কেন্দ্র। কিন্তু সেই ঘোষণার পরেও রাজ্যে আপাতত বিনামূল্যে টিকাকরণ শুরু করা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE