Advertisement
০২ মে ২০২৪
by election

Election: ভবানীপুর উপনির্বাচনের প্রস্তুতি, শুরু হয়েছে ‘ত্রুটিপূর্ণ’ ইভিএম এবং ভিভিপ্যাট বাতিলের কাজ

বৃহস্পতিবার সকাল থেকে দক্ষিণ কলকাতার আলিপুরের সার্ভে বিল্ডিংয়ে ‘ত্রুটিপূর্ণ’ ইভিএম এবং ভিভিপ্যাট বাতিলের কাজ শুরু হয়েছে।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১২:০৯
Share: Save:

আরও জোরকদমে ভবানীপুর বিধানসভার উপনির্বাচনের প্রস্তুতি শুরু করল রাজ্য নির্বাচন দফতর। সূত্রের খবর, বৃহস্পতিবার সকাল থেকে ‘ত্রুটিপূর্ণ’ ইভিএম এবং ভিভিপ্যাট বাতিলের কাজ শুরু হয়েছে। দক্ষিণ কলকাতার আলিপুরের সার্ভে বিল্ডিংয়ে এই কাজ শুরু হয়েছে। ওই কাজে সমস্ত রাজনৈতিক দলকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে। সব রাজনৈতিক দলের উপস্থিতিতেই ‘ত্রুটিপূর্ণ’ ইভিএম এবং ভিভিপ্যাট বাতিলের কাজ হচ্ছে।

সম্প্রতি রাজ্য নির্বাচন দফতর বাংলায় পাঁচটি কেন্দ্রের বকেয়া উপনির্বাচন এবং দু’টি কেন্দ্রে নির্বাচনের জন্য দ্রুত ইভিএম এবং ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’-এর কাজ সম্পন্ন করার নির্দেশ দিয়েছে। অগস্ট মাসের ৩ থেকে ৬ তারিখের মধ্যে সংশ্লিষ্ট জেলাগুলির জেলাশাসককে ওই কাজ শেষ করতে বলা হয়েছে। ওই আসনগুলি রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া ও কোচবিহারের জেলায়। প্রতিটি জেলাকেই ওই ব্যাপারে দ্রুত পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছে রাজ্য নির্বাচন দফতর।

ভবানীপুরের ক্ষেত্রে জুলাই মাসের প্রথম সপ্তাহেই ‘ফার্স্ট লেভেল চেকিং’-এর কাজ শেষ হয়ে গিয়েছে। তাই ভবানীপুরে এবার ‘ত্রুটিপূর্ণ’ ইভিএম এবং ভিভিপ্যাট বাতিল করার কাজ এগিয়ে রাখা হচ্ছে। এই প্রক্রিয়ায় যে সমস্ত ইভিএম এবং ভিভিপ্যাটে ত্রুটি ধরা পড়বে, সেগুলি বাতিল করে রাজ্য নির্বাচন দফতরে পাঠিয়ে দেওয়া হবে। সূত্রের খবর, ভবানীপুরে উপনির্বাচনের প্রস্তুতিতে অনেকটা এগিয়ে থাকা গেলেও খড়দহ, শান্তিপুর, দিনহাটা এবং বাসন্তী কেন্দ্রের ক্ষেত্রে ‘ত্রুটিপূর্ণ’ ইভিএম এবং ভিভিপ্যাট বাতিল করা সম্ভব হবে ‘ফার্স্ট লেভেল চেকিং’-এর কাজ শেষ হলে।

বৃহস্পতিবার সব রাজনৈতিক দলের প্রতিনিধিকে কোভিড বিধি মেনে ওই প্রক্রিয়ায় অংশ নিতে বলেছেন রাজ্য নির্বাচন দফতরের আধিকারিকরা। দফতরের এক কর্তার কথায়, ‘‘উপনির্বাচনের প্রক্রিয়া যাতে সুষ্ঠু ভাবে ত্বরান্বিত করা যায়, সে জন্য আমরা সবরকম প্রস্তুতি রাখছি। ভোট পরিচালনার ক্ষেত্রে যাতে কোনও অভিযোগ না ওঠে, সেদিকে নজর দিয়েই এই কাজ দ্রুততার সঙ্গে করা হচ্ছে।" প্রসঙ্গত, ভবানীপুর বিধানসভার ক্ষেত্রে জুলাই মাসেই ইভিএম, ভিভিপ্যাট-সহ পোস্টাল ব্যালট পরীক্ষা পদ্ধতির কাজ শেষ হয়ে গিয়েছে। দক্ষিণ কলকাতার চারটি বিধানসভা ভবানীপুর, রাসবিহারী, বালিগঞ্জ এবং কলকাতা বন্দর কেন্দ্রে যে সব ইভিএম এবং ভিভিপ্যাট ভোটের কাজে লাগানো হয়েছিল, সেগুলির ‘ফার্স্ট লেভেল চেকিং’-এর কাজও শেষ। বৃহস্পতিবার শেষ হয়ে যাওয়ার কথা ‘ত্রুটিপূর্ণ’ ইভিএম এবং ভিভিপ্যাট বাতিলের কাজ। ফলে উপনির্বাচনের কাজে ভবানীপুর অনেকটাই এগিয়ে যাবে। যেখানে সবচেয়ে ওজনদার প্রার্থী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

by election Bhawanipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE