Advertisement
০৫ মে ২০২৪
Calcutta High Court

ডেপুটি সলিসিটর জেনারেল পদ থেকে সরানো হল বিল্বদলকে, ছিলেন হাই কোর্টে সিবিআইয়ের আইনজীবী

ডেপুটি সলিসিটর জেনারেল হওয়ার আগে বিল্বদল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর আইনজীবী ছিলেন। তাঁর হয়ে অনেক মামলায় সওয়াল করেছেন তিনি। এখন তিনি কলকাতা হাই কোর্টে সিবিআইয়ের আইনজীবী।

image of calcutta High Court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৩
Share: Save:

কেন্দ্রের ডেপুটি সলিসিটর জেনারেলের পদ থেকে সরিয়ে দেওয়া হল কলকাতা হাই কোর্টের আইনজীবী বিল্বদল ভট্টাচার্যকে। শুক্রবার এই মর্মে নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় আইন মন্ত্রক। সেখানেই জানানো হয়েছে, রাষ্ট্রপতি অপসারণ করেছেন বিল্বদলকে। সেই নির্দেশ দ্রুতই কার্যকর করা হবে।

ডেপুটি সলিসিটর জেনারেল হওয়ার আগে বিল্বদল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর আইনজীবী ছিলেন। তাঁর হয়ে অনেক মামলায় সওয়াল করেছেন তিনি। এখন তিনি কলকাতা হাই কোর্টে সিবিআইয়ের আইনজীবী। প্রাথমিক, গ্রুপ সি, গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের হয়ে সওয়াল করেন। এই সংক্রান্ত মামলায় সিবিআই যত রিপোর্ট দেয়, তা আইনজীবী বিল্বদলই আদালতে পেশ করেন। ২০২৩ সালের অক্টোবরে গোপনীয়তা খর্ব হচ্ছে জানিয়ে কলকাতা হাই কোর্টে রক্ষাকবচ চেয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। সে সময় তাঁর আবেদনের বিরোধিতা করেছিলেন সিবিআইয়ের আইনজীবী বিল্বদল।

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত কুন্তল ঘোষ চিঠি লিখে দাবি করেছিলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য তাঁকে ‘চাপ’ দিচ্ছে ইডি। হেফাজতে তাঁর উপর অত্যাচার করা হয়েছে । এই অভিযোগ তুলে আলিপুরের বিশেষ সিবিআই আদালত এবং হেস্টিংস থানায় চিঠি লেখেন কুন্তল। সেই চিঠি নিয়ে সিবিআই তদন্তের দাবি করে সওয়াল করেছিলেন বিল্বদল। এ বার তাঁকে সরানো হল কেন্দ্রের ডেপুটি সলিসিটর জেনারেলের পদ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court CBI Suvendu Adhikari
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE