Advertisement
১৯ এপ্রিল ২০২৪
mahatma gandhi

বেলেঘাটায় গান্ধীর ২৬ দিন নতুন বইয়ে

বিমানবাবু, অঞ্জনবাবুদের মতে, আগ্রাসী সাম্প্রদায়িক রাজনীতি আজ যখন সংবিধানের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক মর্মবস্তুকে আক্রমণের লক্ষ্যবস্তু করেছে, তখন গান্ধীজির বেলেঘাটা-পর্বের দিনগুলি যেন নতুন ভাবে প্রাসঙ্গিক।

গান্ধীজি’র বেলেঘাটা-পর্বের উপরে বই প্রকাশে বিমান বসু ও অঞ্জন বেরা।

গান্ধীজি’র বেলেঘাটা-পর্বের উপরে বই প্রকাশে বিমান বসু ও অঞ্জন বেরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৬:০৯
Share: Save:

দেশ যখন স্বাধীন হচ্ছে, সেই সময়ে মোহনদাস কর্মচন্দ গান্ধী ছিলেন এই শহরে। বেলেঘাটার হায়দরি মঞ্জিল নামে একটি বাড়িতে (এখন নাম গান্ধী ভবন) ১৯৪৭ সালের ১৩ অগস্ট থেকে ৭ সেপ্টেম্বর— টানা ২৬ দিন ছিল গান্ধীর আস্তানা। সাম্প্রদায়িক হানাহানির প্রতিবাদে তাঁর অনশন ওই ঠিকানাতেই। গান্ধীর সেই শেষ বারের মতো কলকাতা তথা বাংলা সফরেরও এ বার ৭৫ বছর পূর্তি। সেই সময়কে ফিরে দেখতে চেয়ে প্রকাশিত হল ‘গান্ধীজির বেলেঘাটা পর্ব: ঘটন-অঘটনে ছাব্বিশ দিন’। লেখক রাজ্যের প্রাক্তন মন্ত্রী সত্যেন্দ্র নাথ (অঞ্জন) বেরা। পঞ্চমীর দিন বইটির আনুষ্ঠানিক প্রকাশ করলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। স্বাধীনতা প্রাপ্তির লগ্নে দাঙ্গা-ধ্বস্ত মহানগরীতে সাম্প্রদায়িক সম্প্রীতির পক্ষে ৭৮ বছরের গান্ধীজির সেই ঐতিহাসিক অভিযানের উপরেই বইটি লেখা হয়েছে। বিমানবাবু, অঞ্জনবাবুদের মতে, আগ্রাসী সাম্প্রদায়িক রাজনীতি আজ যখন সংবিধানের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক মর্মবস্তুকে আক্রমণের লক্ষ্যবস্তু করেছে, তখন গান্ধীজির বেলেঘাটা-পর্বের দিনগুলি যেন নতুন ভাবে প্রাসঙ্গিক। তাঁদের বক্তব্য, ‘‘ইতিহাসের পুনর্লিখনের নামে স্বাধীনতা সংগ্রামের গর্বের ইতিহাসকে রক্ষা করা আজকের প্রজন্মের কাছে এক জরুরি কর্তব্য।’’ হায়দরি মঞ্জিলকে কেন্দ্র করে গান্ধীর যাবতীয় কর্মকাণ্ডকে ফিরে দেখার পাশাপাশি গান্ধীর হত্যার পরে ১৯৪৮ সালের ১০ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ প্রাদেশিক আইনসভায় শোকপ্রস্তাবের উপরে কমিউনিস্ট পার্টির তদানীন্তন বিধায়ক জ্যোতি বসুর বক্তব্য তুলে আনা হয়েছে এই বইয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mahatma gandhi Biman Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE