Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bus Fare

কিউ আর কোডে দেওয়া যাবে বাসের ভাড়া, আসছে নতুন প্রযুক্তি

সম্প্রতি পরিবহণ দফতর সূত্রে খবর, বাসের টিকিট কাটার ক্ষেত্রে নতুন পরিষেবা চালু করার বিষয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে।

Bus fare can be paid by Q R code, new technology is coming to transport sector

বাসেও কিউ আর কোড দিয়ে ভাড়া দেওয়া যেতে পারে। — প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ২০:৫৭
Share: Save:

বাস ভাড়া দেওয়ায় খুচরো নিয়ে যাত্রী-কন্ডাক্টর ঝগড়া নিত্যনৈমিতক বিষয়। এ বার সেই ঝগড়া থেকে মুক্তি পেতে পারে দু’পক্ষই। নতুন প্রযুক্তির সংযোজনে এ বার থেকে বাস ভাড়া দেওয়া যেতে পারে কিউ আর কোডের মাধ্যমে। সম্প্রতি পরিবহণ দফতর সূত্রে এমনই নতুন পরিষেবা চালু করার বিষয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। এই নতুন প্রযুক্তি ‘স্মার্ট টিকিটিং’ যাত্রীদের জন্য সুবিধাজনক হবে বলে মনে করা হচ্ছে।

সরকারি ও বেসরকারি বাসে যাতে কিউ আর কোডের মাধ্যমে ভাড়া দেওয়া যায়, সেই সংক্রান্ত একটি প্রস্তাব জমা পড়েছে পরিবহণ দফতরে। পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী ও পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনভীর সিংহের কাছে এই প্রস্তাব জমা দিয়েছে একটি বেসরকারি সংস্থা। ‘নাটসবিট সলিউশন প্রাইভেট প্রাইভেট লিমিটেড’ নামে একটি সংস্থা রাজ্য পরিবহণ পরিষেবায় কিউ আর কোড মারফত ভাড়া নেওয়ার পরিষেবা চালু করতে আগ্রহ প্রকাশ করেছে। এমনকি, এই প্রযুক্তিতে ভাড়া নেওয়ার পরিকাঠামোও তারাই চালু করবে বলে জানিয়েছেন সংস্থার সিইও অমিত সামন্ত। তাঁর সংস্থাটি চেন্নাই মেট্রোয় ‘স্মার্ট টিকিটিং’ চালু করতে বড় ভুমিকা নিয়েছিল বলেই দাবি করেছেন এই কর্তা।

পরিবহণ দফতরকে প্রস্তাব দেওয়ার পাশাপাশি, বেসরকারি বাস মালিকদের সংগঠন সিটি সার্বাবান বাস সার্ভিসেস ও অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতিকেও এই পরিষেবা চালুর প্রস্তাব দিয়েছে সংস্থাটি। কিউ আর কোডে বাস ভাড়া দিতে গেলে যাত্রীদের একটি করে অ্যাপ ডাউনলোড করতে হবে। বাসে ওঠার আগেই যাত্রী কোথা থেকে কোথায় যাবেন তা অ্যাপে জানাতে হবে। সেখানেই তাঁকে গন্তব্য অনুযায়ী ভাড়া জানিয়ে একটি কিউ আর কোড দিয়ে ভাড়া দিতে বলা হবে। সেখানে অনলাইনে নির্দিষ্ট ভাড়া দিয়ে দিতে পারবেন যাত্রীরা। তারপর সরকারি বা বেসরকারি যে কোনও বাসে উঠলে, সেই বাসেও একটি নির্দিষ্ট কিউ আর কোড থাকবে। সেখানে ওই অ্যাপ মারফত কিউ আর কোডটি স্ক্যান করলেই একটি ‘স্মার্ট টিকিট’ চলে আসবে যাত্রীর মোবাইলে। এই পদ্ধতিতে খুচরো নিয়ে কনডাক্টরের সঙ্গে বিবাদ ছাড়াই বাসে যাত্রা করতে পারবেন যাত্রীরা।

শুধু সরকারি বেসরকারি বাসই নয়, কলকাতা শহরে চলাচল করা ট্রাম এবং পরিবহণ দফতরের অধীনে থাকা ফেরি পরিষেবাতেও এই ভাবে ভাড়া দেওয়ার ব্যবস্থা চালু করা হতে পারে। আপাতত পরিবহণ দফতর নতুন এই প্রযুক্তিকে অনুমোদন দিলেই তা পরীক্ষামূলক ভাবে দু’টি বাস রুটে চালু করা হবে বলে জানানো হয়েছে। একটি কলকাতা শহরে চলাচল করা, এবং অন্যটি কলকাতা থেকেই দূরপাল্লার বাসে। আগামী অগস্ট মাসের প্রথম সপ্তাহেই সংস্থার সঙ্গে বৈঠকে বসছেন পরিবহণমন্ত্রী। সেই বৈঠকেই সম্ভবত এই পরিষেবা চালু নিয়ে সবুজ সংকেত পাওয়া যাবে বলেই মনে করা হচ্ছে। এ ক্ষেত্রে পরিকাঠামো থেকে শুরু করে অ্যাপ নির্মাণে কোনও খরচ করতে হবে না পরিবহণ দফতরকে। কমিশনভিত্তিক এই কাজটি করবে সংস্থাটি। ইতিমধ্যে ডালহৌসি এলাকার একটি রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কের সঙ্গে এই পরিষেবা চালুর বিষয়ে কথা এগিয়েছে সংস্থার। বাস ভাড়া নিয়ে সরকারপক্ষ, বাস মালিক তথা প্রযুক্তির চালু করা সংস্থার মধ্যে যাতে আর্থিক বিষয় নিয়ে যাতে কোনও গোলমাল না হয় সেই কারণেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে আর্থিক লেনদেনের বিষয়ে দায়িত্বে রাখা হতে পারে।

পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, স্মার্ট টিকিটিং চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। আর বেসরকারি বাস মালিকদের সংগঠন সিটি সার্বাবান বাস সার্ভিসেসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, ‘‘আমরা নতুন এই প্রযুক্তির বিষয়ে অবগত হয়েছি। পরিবহণ দফতর কী সিদ্ধান্ত নেয়, আমরা সেই বিষয়টির দিকে তাকিয়ে আছি। তবে দেশে ডিজিটাল লেনদেন দিন দিন বাড়ছে। তাই পরিবহণ পরিষেবাতেও যে তার প্রভাব পড়বে সেটাই স্বাভাবিক। তবে বিষয়টি আমাদের ভাল লেগেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bus Fare QR Code Transport Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE