Advertisement
২৭ এপ্রিল ২০২৪
victim

Calcutta High Court: ধর্ষণে অন্তঃসত্ত্বা! ১৭ বছরের কিশোরীকে গর্ভপাতের অনুমতি দিল আদালত 

এবং সে-ও গর্ভপাত করার জন্য রাজি হয়। আদালত জানায়, কমিটির ছ’জন সদস্যের কাছে একই কথা জানিয়েছে মেয়েটি। তার পরই বুধবার মেয়েটির গর্ভপাতের অনুমতি দেয় হাই কোর্ট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ২৩:৪২
Share: Save:

১৭ বছরের নাবালিকার গর্ভপাত করার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। বুধবার বিচারপতি রাজাশেখর মান্থার রায়, মেয়েটি, তার পরিবার এবং চিকিৎসকদের ইচ্ছা অনুযায়ী তাকে গর্ভপাতের অনুমতি দেওয়া হল। রাজ্য চাইল্ড ওয়েলফেয়ার কমিটিও নাবালিকার গর্ভপাতের পক্ষে মত দিয়েছে।

গত ১৪ মার্চ নিজের মেয়ের গর্ভপাত করতে চেয়ে আদালতের দ্বারস্থ হন মা। আদালতে আবেদন করেন, তাঁর মেয়ে ধর্ষণের শিকার। এবং এক জন থ্যালাসেমিয়া রোগী। ফলে সে শারীরিক ভাবে সুস্থ নয়। এই অবস্থায় মেয়েটির পক্ষে সন্তান জন্ম দেওয়া ক্ষতিকর হতে পারে। ওই নাবালিকার মায়ের আরও দাবি, বিবাহের পূর্বে সন্তান জন্ম দেওয়ার কলঙ্ক মেনে নিতে পারবে না তাঁর মেয়ে। তাই গর্ভপাতের অনুমতি দিক আদালত। এই আবেদনের সপক্ষে উপযুক্ত তথ্য প্রমাণ আদালতের সামনে তুলে ধরে পরিবার।

আদালত জানায়, নাবালিকার মেডিকেল পরীক্ষার পরই ওই বিষয়ে বিবেচনা করা হবে। সেই মতো তার শারীরিক ও মানসিক পরিস্থিতি পরীক্ষা করার জন্য নদিয়া জেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের মুখ্য স্বাস্থ্য আধিকারিককে একটি মেডিকেল বোর্ড গঠন করতে নির্দেশ দেয় হাই কোর্ট। একই সঙ্গে বিচারপতির পর্যবেক্ষণ, গর্ভপাত হলে নাবালিকার কোনও ক্ষতি হবে কি না সে দিকটিও বিবেচনা করতে হবে বোর্ডকে। ২৯ মার্চ রিপোর্ট দিয়ে বোর্ড জানায়, গর্ভপাত বা শিশুর জন্ম দেওয়ার জন্য শারীরিক ও মানসিক ভাবে সম্পূর্ণ সুস্থ রয়েছে নাবালিকা।

অন্য দিকে, ৫ এপ্রিল চাইল্ড ওয়েলফেয়ার কমিটি আদালতকে জানায়, নাবালিকা মেয়েটি গর্ভপাত করাতে অনিচ্ছুক। তার মা জোর করে গর্ভপাত করাতে বাধ্য করছেন। এমনকি মায়ের সঙ্গে থাকতে চায় না মেয়ে। এর পরই আদালত কয়েক দিনের জন্য মেয়েটিকে কমিটির হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। মেয়েটি কী চায় তা কমিটিকে জানাতেও বলা হয়েছে। প্রায় তিন সপ্তাহ কমিটির কাছে থাকার পর মেয়েটি মায়ের ইচ্ছা মেনে নেয়। এবং সে-ও গর্ভপাত করার জন্য রাজি হয়। আদালত জানায়, কমিটির ছ’জন সদস্যের কাছে একই কথা জানিয়েছে মেয়েটি। তার পরই বুধবার মেয়েটির গর্ভপাতের অনুমতি দেয় হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

victim Calcutta High Court Crime against Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE