Advertisement
০৬ মে ২০২৪
Calcutta High Court

কোভিডের পর বেড়েছে স্কুলছুটের সংখ্যা, রাজ্যকে পদক্ষেপের নির্দেশ কলকাতা হাইকোর্টের

ওই জনস্বার্থ মামলায় আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, কোভিড অতিমারির সময় রাজ্যের স্কুলগুলির ছাত্রছাত্রীরা অনলাইন ক্লাস এবং সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়েছে।

Calcutta High Court and students.

এই নির্দেশের কপি গত সোমবার হাইকোর্টের ওয়বসাইটেও আপলোড করা হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ০১:০৬
Share: Save:

কোভিডের পর রাজ্যে স্কুলছুটের সংখ্যা বেড়েছে। এই বিষয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। গত সপ্তাহের মঙ্গলবার হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ সেই মামলার রায় শুনিয়েছে। সেই রায়ে ডিভিশন বেঞ্চ রাজ্যের স্কুল দফতরের কমিশনারকে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে। এই নির্দেশের কপি গত সোমবার হাইকোর্টের ওয়বসাইটেও আপলোড করা হয়েছে।

ওই জনস্বার্থ মামলায় আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, কোভিড অতিমারির সময় রাজ্যের স্কুলগুলির ছাত্রছাত্রীরা অনলাইন ক্লাস এবং সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। উদাহরণস্বরূপ এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে, সেই কথাও আদালতে জানান সায়ন। তিনি আদালতের কাছে আবেদন জানান, ছাত্রছাত্রীদের স্কুলে ফিরিয়ে আনতে রাজ্যকে উপযুক্ত পদক্ষেপের নির্দেশ দিতে। শুনানিতে ডিভিশন বেঞ্চ আবেদনকারীকে তাঁর পরামর্শ স্কুল দফতরের কমিশনারকে জানাতে বলে। পাশাপাশি আরও বলা হয়, স্কুল দফতরের কমিশনার রাজ্যের সমস্ত জেলার স্কুলগুলিতে কোভিডের আগের এবং পরের ছাত্রছাত্রীর সংখ্যার তথ্য সংগ্রহ করবেন। এর পাশাপাশি স্কুলছুট ছাত্রছাত্রীদের বাড়ার লোকজনকে শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করবেন। এ ছাড়াও স্কুলগুলিতে পড়াশোনার উপযুক্ত পরিবেশ, পানীয় জলের ব্যবস্থা, মিড-ডে মিলের ব্যবস্থা রয়েছে কি না তা-ও খতিয়ে দেখতে হবে।

শিশুদের শিক্ষার প্রয়োজনীয়তার বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য আদালত সংবাদমাধ্যমকেও এগিয়ে আসতে বলেছেন। বিচারপতিরা তাঁদের নির্দেশে আরও বলেন, “আমরা আশা করছি এবং বিশ্বাস করি আদালতের পর্যবেক্ষণগুলি নিয়ে রাজ্য সঠিক পদক্ষেপ করবে।” এই বলে মামলার নিষ্পত্তি করে দেয় ডিভিশন বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court COVID19 Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE