Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Subiresh Bhattacharya

সুবীরেশকে কী ভাবে জেরা? সিবিআইয়ের উপরেই সিদ্ধান্তের ভার দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

তদন্তে অসহযোগিতার কারণে সুবীরেশকে ভিন্‌রাজ্যে নিয়ে গিয়ে জেরার নির্দেশ দিতে পারেন বলে জানিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। শুনানি শেষে জেরা নিয়ে সিদ্ধান্তের ভার সিবিআইকেই দিলেন তিনি।

সুবীরেশ ভট্টাচার্য এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

সুবীরেশ ভট্টাচার্য এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৬:৫৩
Share: Save:

সুবীরেশ ভট্টাচার্যকে কী ভাবে জেরা করা হবে, সে বিষয়ে সিদ্ধান্তের ভার সিবিআইয়ের উপরেই দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, সুচারু ভাবে তদন্ত এগিয়ে নিয়ে যেতে সুবীরেশের জেরা সংক্রান্ত প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এর আগে এই মামলার শুনানিতে বিচারপতি জানিয়েছিলেন, সুবীরেশকে অন্য রাজ্যে নিয়ে গিয়ে জেরা করার নির্দেশ তিনি দিতে পারেন। স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআইকে সহযোগিতা করছেন না বলে আদালতে জানান কেন্দ্রীয় গোয়েন্দারা। তার পরে সব দিক খতিয়ে দেখে সিবিআইয়ের উপরেই সুবীরেশের জিজ্ঞাসাবাদের বিষয়টি ছেড়েছেন তিনি।

বৃহস্পতিবার শুনানি চলাকালীন আদালতে সিবিআই জানায়, তাঁদের তদন্তে সহযোগিতা করছেন না সুবীরেশ। তিনি বর্তমানে জেল হেফাজতে রয়েছেন। বিচারপতি জানতে চান, কেন্দ্রীয় গোয়েন্দারা সুবীরেশকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চান কি না। ভুবনেশ্বর কিংবা অসমে নিয়ে গিয়েও তাঁকে জিজ্ঞাসাবাদ করা যেতে পারে, জানান বিচারপতি। এ প্রসঙ্গে তিনি রাজ্যের পুলিশ কর্তা রাজীব কুমারের প্রসঙ্গ টানেন। সারদা মামলায় তাঁকে শিলংয়ে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। এ ক্ষেত্রেও তেমন কিছু নির্দেশ দেওয়া যেতে পারে বলে জানান বিচারপতি।

সুবীরেশের প্রসঙ্গে সিবিআইকে পাল্টা প্রশ্নও করেন বিচারপতি। তিনি জানতে চান, সিবিআইয়ের গোয়েন্দারা সুবীরেশকে জেরা করতে প্রেসিডেন্সি সংশোধনাগারে গিয়েছিলেন কি না। সেখানে কত ক্ষণ জেরা চলেছে? সিবিআই হেফাজতেই বা দিনে কত ক্ষণ জেরা করা হয়েছিল? আধ ঘণ্টার মধ্যে সিবিআইকে সব প্রশ্নের উত্তর দিতে বলেন বিচারপতি। তার পর তিনি সিবিআইকে সুবীরেশের জিজ্ঞাসাবাদের বিষয়ে সিদ্ধান্ত নিতে নির্দেশ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE