Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Calcutta High Court

অন্ধকারের সুযোগে ধর্ষণ! রাজ্যে কোথায় কোথায় বিদ্যুৎ নেই দেখতে কমিটি গড়ে দিল হাই কোর্ট

হাই কোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন আইনজীবী সুস্মিতা সাহা দত্ত। সেই মামলায় ধর্ষণের ঘটনার জন্য রাজ্যের অনেক রাস্তাঘাটে আলো না থাকার কারণকে দায়ী করেছিলেন মামলাকারী।

রাজ্যের কোথায় কোথায় বিদ্যুতের অভাব রয়েছে বা বিদ্যুৎ পৌঁছয়নি, তা খতিয়ে দেখতে চার সদস্যের কমিটি গঠন করল কলকাতা হাই কোর্ট। নিজস্ব ছবি।

রাজ্যের কোথায় কোথায় বিদ্যুতের অভাব রয়েছে বা বিদ্যুৎ পৌঁছয়নি, তা খতিয়ে দেখতে চার সদস্যের কমিটি গঠন করল কলকাতা হাই কোর্ট। নিজস্ব ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১২:৪৮
Share: Save:

প্রত্যন্ত গ্রাম-সহ রাজ্যের কোথায় কোথায় বিদ্যুতের অভাব রয়েছে বা বিদ্যুৎ পৌঁছয়নি, তা খতিয়ে দেখতে চার সদস্যের কমিটি গঠন করল কলকাতা হাই কোর্ট। রাজ্যে কয়েকটি ধর্ষণের ঘটনায় দায়ের হওয়া জনস্বার্থ মামলায় সোমবার এই নির্দেশ দেয় উচ্চ আদালতের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

হাই কোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন আইনজীবী সুস্মিতা সাহা দত্ত। সেই মামলায় ধর্ষণের ঘটনার জন্য রাজ্যের অনেক রাস্তাঘাটে আলো না থাকার কারণকে দায়ী করেছিলেন মামলাকারী। তার প্রেক্ষিতে রাজ্যের বিদ্যুৎ দফতর এবং বণ্টন সংস্থার কাছে আদালত জানতে চেয়েছিল, রাজ্যের কোথায় কোথায় এখনও বিদ্যুৎ পৌঁছয়নি। সম্প্রতি সেই রিপোর্টই আদালতে জমা করে রাজ্য। আদালত সূত্রে খবর, ওই রিপোর্টে দেখা যায়, এখনও রাজ্যের বহু রাস্তায় আলো নেই। তবে অনেক জায়গায় পথবাতি লাগানোর কাজ চলছে।

এই বিষয়টিই খতিয়ে দেখার জন্য চার সদস্যের কমিটি গঠন করে দিল আদালত। জেলাভিত্তিক সেই কমিটিতে সংশ্লিষ্ট জেলার জেলাশাসক বা তাঁর কোনও প্রতিনিধি, জেলার পুলিশ সুপার বা তাঁর প্রতিনিধি, বিদ্যুৎ বণ্টন সংস্থার আঞ্চলিক ও জ়োনাল ম্যানেজার এবং আইনজীবী নীলাদ্রি সাহাকে রাখা হয়েছে। ডিভিশন বেঞ্চের নির্দেশ, আপাতত পুরুলিয়া থেকে এই সমীক্ষা শুরু হবে। আগামী ২ মাসের মধ্যে ওই জেলার কমিটিকে রিপোর্ট দিতে হবে। সেই রিপোর্ট দেখে বাকি জেলাগুলিতে একই ভাবে কমিটি তৈরি করে কাজ হবে। আগামী ৩০ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Rape case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE