Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kunal Ghosh

কুণাল সিঙ্গাপুর যেতে পারবেন, তৃণমূল নেতার বিদেশযাত্রায় আপত্তি করল না হাই কোর্ট

সারদা মামলায় জামিন পাওয়ার ৬ বছর পর বিদেশ যেতে চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কুণাল। মঙ্গলবার সেই মামলার শুনানিতে তাঁর বিদেশযাত্রায় সবুজ সঙ্কেত দিয়েছে উচ্চ আদালত।

কুণাল ঘোষের বিদেশযাত্রায় অনুমতি দিল কলকাতা হাই কোর্ট।

কুণাল ঘোষের বিদেশযাত্রায় অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৩:৩৩
Share: Save:

কুণাল ঘোষের বিদেশযাত্রায় আপত্তি করল না কলকাতা হাই কোর্ট। কুণালকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছে হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী এবং অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ।

সারদা মামলায় জামিন পাওয়ার ৬ বছর পর বিদেশ যেতে চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কুণাল। সারদা মামলায় তাঁকে শর্তসাপেক্ষে জামিন দেওয়া হয়েছিল। তাঁর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা ছিল। সম্প্রতি সিঙ্গাপুরে যেতে চেয়ে উচ্চ আদালতে আবেদন জানান তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদক তথা মুখপাত্র কুণাল। তাতে আপত্তি করেনি আদালত।

কুণালের হয়ে মামলাটি লড়েন আইনজীবী অয়ন ভট্টাচার্য। মঙ্গলবার এই মামলার শুনানিতে বিচারপতিদের পর্যবেক্ষণ, মামলকারী সাংবাদিক। তিনি সিঙ্গাপুরের এক পলিটেকনিক কলেজের একটি অনুষ্ঠানে যোগ দিতে যেতে চান। এতে তাঁর অধিকার রয়েছে। সিবিআইকে কিছু দিনের জন্য কুণালের পাসপোর্ট ফিরিয়ে দিতে হবে বলেও জানায় ডিভিশন বেঞ্চ।

আগামী ১৬ জানুয়ারি বিদেশ যেতে পারবেন কুণাল। ৩১ জানুয়ারি তাঁর কর্মসূচি শেষ হওয়ার কথা। হাই কোর্টের নির্দেশ, বিদেশ থেকে ফিরে এসেই আবার পাসপোর্ট জমা দিয়ে দিতে হবে কুণালকে। তাঁকে ব্যক্তিগত ৫ লক্ষ টাকার বন্ডে বিদেশ যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

শুনানি চলাকালীন কুণালের বিদেশযাত্রার বিরোধিতা করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী জানান, সারদা দুর্নীতির অন্যতম ‘চক্রান্তকারী’ কুণাল। বর্তমানে আর্থিক দুর্নীতির তদন্ত চলছে। কয়েকটি দেশের ব্যাঙ্কের সঙ্গে এ রাজ্যের অবৈধ আর্থিক লেনদেনের যোগ খুঁজে পেয়েছেন তদন্তকারীরা। তার মধ্যে সিঙ্গাপুরও রয়েছে। এই অবস্থায় কুণালের বিদেশযাত্রায় অনুমতি দেওয়া উচিত নয়। তবে সিবিআইয়ের আপত্তি শোনেনি উচ্চ আদালত।

এর আগে ২ জানুয়ারি কুণালের বিদেশযাত্রা সংক্রান্ত মামলাটি হাই কোর্টে শোনা হয়েছিল। কিন্তু কুণালের আর্জি শুনে নিজেদের মতামত জানাতে কিছুটা সময় চেয়েছিল সিবিআই। ফলে সে দিন কুণালের বিদেশযাত্রা নিয়ে হাই কোর্টে কোনও সিদ্ধান্ত হয়নি।

৬ বছর পর হঠাৎ বিদেশযাত্রার অনুমতি চেয়ে আবেদন কেন সে ব্যাপারে প্রশ্ন করা হয়েছিল কুণালকে। জবাবে তৃণমূলের মুখপাত্র বলেন, ‘‘এত দিন বিদেশে যাওয়ার দরকার পড়েনি। তাই আবেদন করিনি। সিঙ্গাপুর থেকে একটি আমন্ত্রণ এসেছে। সেখানে যাওয়ার দরকার বলেই আবেদন করেছি।’’ অবশেষে মঙ্গলবারের শুনানিতে বিদেশে যাওয়ার অনুমতি পেলেন কুণাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE