Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KMC Polls 2021

Calcutta High Court: কলকাতা পুরভোটের সব সিসিটিভি সংরক্ষণের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট

রবিবার কলকাতা পুরসভার ভোটগ্রহণ হয়। ওই ভোটে বোমাবাজি, অশান্তি, মারধর ও ভোট লুঠের অভিযোগ তুলে একাধিক মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে।

কলকাতা হাই কোর্ট

কলকাতা হাই কোর্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ২০:১৩
Share: Save:

কলকাতা পুরভোটে অশান্তির অভিযোগের ভিত্তিতে দায়ের হওয়া মামলায় রাজ্য নির্বাচন কমিশনকে কড়া বার্তা দিল কলকাতা হাই কোর্ট। ওই মামলায় শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনকে আদালতের নির্দেশ, কলকাতা পুরভোটে ব্যবহৃত সব সিসিটিভি সংরক্ষণ করতে হবে। শুধু তাই নয়, সংরক্ষণ করতে হবে প্রিসাইডিং অফিসারের ডায়েরি, ভোটারদের সই ও হাতের ছাপ।

রবিবার কলকাতা পুরসভার ভোটগ্রহণ হয়। ওই ভোটে বোমাবাজি, অশান্তি, মারধর ও ভোট লুঠের অভিযোগ তুলে একাধিক মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। ভোট বাতিলের আবেদন করে বিজেপি। তাদের অভিযোগ, গোলমালের পাশাপাশি অবাধে ছাপ্পা ভোট হয়েছে কলকাতার প্রতিটি বুথে। আদালতের নির্দেশের পরও অনেক বুথে সিসিটিভি কাজ করেনি বলেও অভিযোগ বিজেপি-র।

ওই মামলায় প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, সংরক্ষণ করতে হবে ইভিএম-এর কন্ট্রোল ইউনিট এবং ইভিএম-এর ভোটিং রেকর্ড।

রাজ্যের বকেয়া পুরভোটের দিনক্ষণ বৃহস্পতিবারই আদালতকে জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। পরবর্তী পুর নির্বাচনে যাতে ঠিক মতো সিসিটিভি লাগানো হয় এবং ভোটের পর তা যাতে সংরক্ষণ করা হয়, রাজ্য নির্বাচন কমিশনকে সেই নির্দেশও দিয়েছে হাই কোর্ট। আদালত এ-ও জানিয়েছে, প্রয়োজনে ব্যবহৃত ক্যামেরাও অডিট করতে হবে।

এ ছাড়া মামলাকারীদের উদ্দেশে আদালতের নির্দেশ, পরবর্তী শুনানির মধ্যেই অভিযোগের সপক্ষে তথ্য-সহ হলফনামা জমা দিতে হবে। এই মামলায় পরবর্তী শুনানি ৬ জানুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Polls 2021 Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE