Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shahjahan Sheikh

শাহজাহানের বিরুদ্ধে খুনের মামলায় আদালতের নির্দেশ ‘অবমাননা’! রাজ্যকে ভর্ৎসনা হাই কোর্টের

কয়েক বছর আগে সন্দেশখালি-সহ বসিরহাট এলাকায় তিনটি খুনের ঘটনা ঘটে। মৃতদের পরিবারের অভিযোগ, ওই ঘটনায় শাহজাহান যুক্ত ছিলেন। কিন্তু পুলিশ শাহজাহানের নাম বাদ দিয়ে চার্জশিট জমা দিয়েছিল।

সন্দেশখালির সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা শাহজাহান শেখ।

সন্দেশখালির সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা শাহজাহান শেখ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৩:২০
Share: Save:

সন্দেশখালির শাহজাহান শেখের বিরুদ্ধে দায়ের হওয়া খুনের মামলায় বিচারপ্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দিয়েছিল আদালত। তার পরেও পুলিশ ওই মামলায় অতিরিক্ত চার্জশিট জমা দিয়েছে বলে অভিযোগ। যার জেরে রাজ্যকে ভর্ৎসনা করল কলকাতা হাই কোর্ট। বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চে সোমবার মামলার শুনানি ছিল। বিচারপতি পুলিশের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেছেন। আদালত অবমাননার রুল জারি করার হুঁশিয়ারিও দিয়েছেন।

কয়েক বছর আগে সন্দেশখালি-সহ বসিরহাট এলাকায় তিনটি খুনের ঘটনা ঘটে। মৃতদের পরিবারের অভিযোগ, ওই ঘটনায় শাহজাহান যুক্ত ছিলেন। কিন্তু পুলিশ শাহজাহানের নাম বাদ দিয়ে চার্জশিট জমা দিয়েছিল। সম্প্রতি সেই অভিযোগ নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হন মৃতের পরিবারের সদস্যেরা। আদালত সেই বিচারপ্রক্রিয়ায় স্থগিতাদেশ দেয়। বিচারপ্রক্রিয়ায় স্থগিতাদেশ দেওয়া হলে সেই মামলায় আর নতুন করে কোনও চার্জশিট দিতে পারে না পুলিশ।

সোমবার আদালতে মামলাকারীদের আইনজীবী জানান, গত ১৭ জানুয়ারি আদালতের সেই স্থগিতাদেশের পরেও পুলিশ অতিরিক্ত চার্জশিট জমা দিয়েছে। এতেই ক্ষুব্ধ হন বিচারপতি। আদালতের পর্যবেক্ষণ, হাই কোর্ট ট্রায়াল-সহ যাবতীয় বিচারপ্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দিয়েছে। তার পরেও কী ভাবে চার্জশিট জমা দিল পুলিশ? এখনই ওই চার্জশিট পুলিশের প্রত্যাহার করা উচিত। এ প্রসঙ্গে বিচারপতি সেনগুপ্তের মন্তব্য, আদালতের নির্দেশ অমান্য করার কারণে তদন্তকারী অফিসারের বিরুদ্ধে আমি আদালত অবমাননার রুল জারি করতে বাধ্য হব।

বিচারপতির ভর্ৎসনার পর রাজ্যের আইনজীবী অমিতেশ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আদালতের নির্দেশ বুঝতে ভুল হয়ে থাকতে পারে। পুলিশ এখনও চার্জশিট জমা দেয়নি। তারা চার্জশিট জমা দেওয়ার পরিকল্পনা করেছিল। সমন্বয়ের অভাবে আদালতকে ওই তথ্য দেওয়া হয়েছিল।’’ পরে বিচারপতি জানান, আগামী বুধবার এই মামলার পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE