×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

উচ্চপ্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া বাতিল, নতুন মেধাতালিকা তৈরির নির্দেশ হাইকোর্টের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ ডিসেম্বর ২০২০ ১৮:৪৭
কলকাতা হাইকোর্ট। ফাইল চিত্র।

কলকাতা হাইকোর্ট। ফাইল চিত্র।

রাজ্যে উচ্চপ্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া বাতিল করল কলকাতা হাইকোর্ট। স্কুল সার্ভিস কমিশনের তৈরি করা প্যানেল থেকে মেধাতালিকা—সবই খারিজ করে দেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। উচ্চপ্রাথমিকে স্বজনপোষণ, গরমিলের অভিযোগ হাইকোর্টে মামলা চলছিল। শুক্রবার শুনানির সময় নিয়োগ প্রক্রিয়া বাতিলের পাশাপাশি নতুন করে নিয়োগ প্রক্রিয়াও শুরু করার নির্দেশ দেন বিচারপতি।

আগামী বছর জানুয়ারি থেকে নথিপত্র জমা, নিয়োগ প্রক্রিয়ার কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি বলেছেন ৫ এপ্রিলের মধ্যে শেষ করতে হবে কাউন্সেলিং-সহ গোটা পদ্ধতি। ১০ মে-র মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করতে হবে বলেও নির্দেশ দিয়েছে আদালত।

স্বজোনপোষণ এবং দুর্নীতির অভিযোগে সরব হয়েছিলেন ২০১১ এবং ২০১৫ সালের উচ্চপ্রাথমিকের টেট পরীক্ষার্থীরা। বিষয়টি শেষ পর্যন্ত আদালতে পৌঁছয়। প্রায় দু’হাজার মামলাও হয়। স্বচ্ছতার সঙ্গে ফের নিয়োগের দাবিতে চাকরি প্রার্থীরা মাঝেমধ্যেই আন্দোলনে পথে নামেন। বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছেও দরবার করেন তাঁরা। বেশ কয়েকবার আলোচনাও হয়। কিন্তু মামলার কারণে কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেননি দু’পক্ষ। আদালতের রায়ে এ বার জট কাটতে পারে বলে মনে করছেন চাকরিপ্রার্থীরা।

Advertisement
Advertisement