Advertisement
০২ মে ২০২৪
Amartya Sen

অমর্ত্য সেনের জমি নিয়ে এখনই পদক্ষেপ করতে পারবে না বিশ্বভারতী, জানিয়ে দিল হাই কোর্ট

১০ মে দুপুর ২টোয় জেলা আদালতে অমর্ত্য সেনের জমি সংক্রান্ত মামলাটির শুনানি হওয়ার কথা। সেখানে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ বিষয়ে পদক্ষেপ করতে পারবে না বিশ্বভারতী।

Calcutta High Court said Visva-Bharati cannot take any immediate step on Amrtya Sen’s land

আপাতত স্বস্তিতে অমর্ত্য সেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১২:৩৫
Share: Save:

জেলা আদালতে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অমর্ত্য সেনের জমির বিষয়ে কোন পদক্ষেপ করতে পারবেন না বিশ্বভারতী কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। ১০ মে দুপুর ২টোয় জেলা আদালতে এই সংক্রান্ত মামলাটির শুনানি হওয়ার কথা।

বিচারপতি বিভাসরঞ্জন দে-র নির্দেশ, জমি খালি করার জন্য এস্টেট অফিসারের তরফে যে নির্দেশ দেওয়া হয়েছিল, তার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ বহাল থাকবে।

অমর্ত্যের বিরুদ্ধে বিশ্বভারতীর ১৩ ডেসিমাল জমি দখলের অভিযোগ তুলেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তা নিয়ে আইনি লড়াইয়ের মধ্যেই নোবেলজয়ী অর্থনীতিবিদকে পনেরো দিনের সময়সীমার মধ্যে ওই পরিমাণ জমি খালি করার নোটিস দিয়েছিলেন তাঁরা। ওই সময়ের মধ্যে জমি খালি না করলে বলপ্রয়োগ করার হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল। ৫ তারিখ বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে দেওয়া সময়সীমা শেষ হচ্ছে। তার আগেই উচ্চ আদালত তাদের নির্দেশে জানিয়ে দিল, এ বিষয়ে এখনই পদক্ষেপ করতে পারবে না বিশ্বভারতী। আগেই অমর্ত্যের পাশে থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, অমর্ত্যের শান্তিনিকেতনের বাড়ি ‘প্রতীচী’র সামনে বাউল শিল্পীদের নিয়ে শান্তিপূর্ণ অবস্থানে বসার। এ নিয়ে ওই বৈঠকে মন্ত্রী চন্দ্রনাথ সিন্‌হাকে নির্দেশ দেন তিনি। যদিও এর আগেও জমি বিতর্কে বার বার অমর্ত্যের সমর্থনে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার তাঁর নির্দেশের পর ৬ এবং ৭ তারিখ অবস্থান বিক্ষোভের জন্য অমর্ত্যের বাড়ির পাশে মঞ্চ বাঁধাও শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva-Bharati Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE