Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: এজলাসে এক সঙ্গে ২০ জন আইনজীবী নিয়ে শুনানি, ভার্চুয়াল মাধ্যমে রাশ টানল হাই কোর্ট

শনিবারের বিজ্ঞপ্তি অনুযায়ী, হাই কোর্ট সিদ্ধান্ত নিয়েছে আগামী ৭ মার্চ থেকে ভার্চুয়াল শুনানি বন্ধের উপর জোর দেওয়া হবে। কোর্টে এসে শুনানিতে অংশ নিতে হবে আইনজীবীদের। তবে ৬৫ বছরের বেশি বা শারীরিক কোনও সমস্যা থাকলে ভার্চুয়াল মাধ্যমের সুবিধা দেওয়া হবে।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১৬:০৪
Share: Save:

ভার্চুয়াল শুনানির উপর রাশ টানছে কলকাতা হাই কোর্ট। শনিবার হাই কোর্টের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার থেকে শুনানির জন্য সশরীরে এজলাসে হাজির হতে হবে আইজীবীদের। তবে শুনানি চলাকালীন এজলাসে এক সঙ্গে ২০ জনের বেশি আইনজীবী উপস্থিত হতে পারবেন না। শুধু উচ্চ আদালতের ক্ষেত্রে নয়, এ নিয়ম নিম্ন আদালতের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে। তবে প্রবীণ আইনজীবীদের ক্ষেত্রে এই নিয়মে ছাড় দেওয়ার কথা বলা হয়েছে।

করোনা সংক্রমণের জন্য ভার্চুয়াল মাধ্যমে শুনানি শুরু হয়েছিল রাজ্যের আদালতগুলিতে। বিচারপতিরা এজলাসে এলেও আইনজীবীরা ছিলেন ভার্চুয়াল মাধ্যমে। তাঁরা নির্দিষ্ট লিঙ্কের মাধ্যমে যোগ দিতেন শুনানিতে। কিন্তু এখন রাজ্যে সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে। আইনজীবীদের টিকাকরণও প্রায় সম্পূর্ণ। এই অবস্থায় সবার জন্য ভার্চুয়াল মাধ্যম জরুরি নয় বলে মনে করছেন হাই কোর্ট কর্তৃপক্ষ। সেই কারণে আইনজীবীদের এজলাসে এসে শুনানিতে যোগ দিতে বলা হয়েছে। শনিবারের বিজ্ঞপ্তি অনুযায়ী, হাই কোর্ট সিদ্ধান্ত নিয়েছে আগামী ৭ মার্চ থেকে ভার্চুয়াল শুনানি বন্ধের উপর জোর দেওয়া হবে। কোর্টে এসে শুনানিতে অংশ নিতে হবে আইনজীবীদের। তবে ৬৫ বছরের বেশি বা শারীরিক কোনও সমস্যা থাকলে ভার্চুয়াল মাধ্যমের সুবিধা দেওয়া হবে।

সপ্তাহে সাধারণত পাঁচ দিন উচ্চ আদালতের নিয়মিত শুনানি হয়। শুনানি চলে সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৮টে পর্যন্ত। হাই কোর্ট সূত্রে খবর, প্রতি দিন প্রায় দুই থেকে তিন হাজার আইনজীবী আসেন উচ্চ আদালতে। সবাই ভার্চুয়াল মাধ্যমে অংশ নিতে পারেন না। এ ছাড়া অনলাইনে অনেক সমস্যাও রয়েছে। সেই কারণে এই সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE