Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: সাইবার মামলায় কৌঁসুলি কম কেন, তলব হাই কোর্টের

তবে সব মামলা তিনি লড়েন এমন নয়। তিনি বাকিদের থেকে এ বিষয়ে অভিজ্ঞ হওয়ায় গুরুত্বপূর্ণ মামলা তাঁকে লড়তে দেওয়া হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ০৫:১৬
Share: Save:

রাজ্যে সাইবার মামলার কৌঁসুলি কম কেন, সে ব্যাপারে ব্যাখ্যা চেয়ে লিগ্যাল রিমামব্রান্সারকে (এলআর) তলব করল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের নির্দেশ, আগামিকাল, সোমবার সকাল সাড়ে ১০টায় তাঁর এজলাসে হাজির হতে হবে এলআর-কে। ঘটনার সূত্রপাত বিধাননগর কমিশনারেটের একটি মামলায়। তার শুনানিতে সরকারি কৌঁসুলি বিভাস চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন না। তার পরেই অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি।

একই মামলায় বিধাননগরের পুলিশ কমিশনারকেও তলব করেছে কোর্ট। তাঁকেও আগামিকাল, সোমবার সকাল সাড়ে ১০টায় আদালতে হাজিরা দিতে হবে।

সূত্রের খবর, শুক্রবার বিধাননগর সাইবার থানার একটি মামলায় অভিযুক্তের জামিনের শুনানি ছিল। সেই মামলা শুনানি শুরু হওয়ার পরে সরকারি কৌঁসুলি হাজির হননি। আদালতে জানানো হয়, তিনি চুঁচুড়া আদালতে অন্য একটি মামলার শুনানিতে ব্যস্ত রয়েছেন। সেই কারণে সরকারি কৌঁসুলির তরফে শুনানি স্থগিত রাখার আর্জি জানানো হয়। তা শুনেই ক্ষুব্ধ হন বিচারপতি।

বিচারপতির নির্দেশ, নিম্ন আদালত থেকে হাই কোর্ট পর্যন্ত বিধাননগর সাইবার সংক্রান্ত সব মামলা কেন এক জন আইনজীবীর হাতেই দেওয়া হচ্ছে, সে ব্যাপারে পুলিশ কমিশনারকে জবাব দিতে হবে। এ বিষয়টি কোর্টকে ‘হাস্যাস্পদ’ করে তোলা হিসেবে উল্লেখ করে বিচারপতি জানান, এর জন্য কেন বিধাননগর পুলিশকে দায়ী করা হবে না তার জবাবও কমিশনারকে দিতে হবে।

এলআর-এর কাছে আদালতের প্রশ্ন, এ ধরনের সব মামলা কেন এক জন আইনজীবীকে দেওয়া হচ্ছে? এ বিষয়ে অভিজ্ঞ আইনজীবী অপ্রতুল কিনা, তাও জানাতে হবে কোর্টকে।

প্রশাসনের খবর, বিভাসবাবু রাজ্যে সাইবার সংক্রান্ত মামলার বিশেষ কৌঁসুলি। তবে সব মামলা তিনি লড়েন এমন নয়। তিনি বাকিদের থেকে এ বিষয়ে অভিজ্ঞ হওয়ায় গুরুত্বপূর্ণ মামলা তাঁকে লড়তে দেওয়া হয়।

তবে প্রশাসনের একাংশ এ-ও বলছেন, সাইবার অপরাধ বাড়ছে দেখে কয়েক বছর আগে হাই কোর্ট এ ব্যাপারে বিশেষ কৌঁসুলিদের একটি দল গঠনের সুপারিশ রাজ্যকে করেছিল। কিন্তু এখনও সেই সুপারিশ বাস্তবায়ন হয়নি। বিভাসবাবু জানিয়েছেন, ‘‘ এ বিষয়ে যা বলার হাই কোর্টকেই বলব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Cyber Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE