Advertisement
১৭ মে ২০২৪
CBI Charge Sheet

এসএসসির চারটি মামলাতেই নাম জড়াল পার্থের! তদন্ত শেষ, চূড়ান্ত চার্জশিট দিল সিবিআই

নিয়োগ সংক্রান্ত মামলায় সোমবার বিশেষ আদালতে চার্জশিট দিয়েছে সিবিআই। এসএসসির সব মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের নাম জুড়েছে সিবিআই। চার্জশিটে তার উল্লেখ থাকতে চলেছে।

image of cbi

পার্থ চট্টোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৪:৫৪
Share: Save:

এসএসসির চারটি মামলায় এক সঙ্গে চূড়ান্ত চার্জশিট দিচ্ছে সিবিআই। অতিরিক্ত চার্জশিট জমা করছে বিশেষ আদালতে। নিয়োগ সংক্রান্ত ওই চারটি মামলারই তদন্ত শেষ হয়েছে। সূত্রের খবর, এসএসসির সব মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম জুড়েছে সিবিআই। চার্জশিটে তার উল্লেখ থাকতে চলেছে।

উচ্চ আদালত বলেছিল, জানুয়ারির নির্দিষ্ট তারিখের মধ্যে নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত শেষ করতে হবে। সেই নির্দেশ মেনে সোমবার চার্জশিট জমা করছে সিবিআই। নিয়োগ দুর্নীতিতে এক সঙ্গে চারটি মামলায় অতিরিক্ত চার্জশিট দিচ্ছে সিবিআই। তবে প্রাথমিকের মামলায় চার্জশিট দিচ্ছে না। প্রাথমিক ছাড়া এসএসসির সব মামলা— নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ-সি এবং গ্রুপ-ডিতে আলিপুরের বিশেষ সিবিআই আদালতে অতিরিক্ত চার্জশিট পেশ করছে সিবিআই।

নবম-দশম নিয়োগের মামলায় পার্থ-সহ সাত জনের বিরুদ্ধে চার্জশিট দিতে চলেছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, এগুলি এই মামলায় নতুন নাম। এজেন্টের নামও রয়েছে এই মামলায়। তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা এই মামলাতেই গ্রেফতার হয়েছিলেন। সেই মামলাতেও পার্থ-সহ সাত জনের নাম জড়িয়েছে। এক এজেন্টের খোঁজ পেয়েছে বলেও দাবি করেছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, এসএসসির একটি মামলার চার্জশিটে শিক্ষা দফতরের আধিকারিকের নাম রয়েছে। আগে সাক্ষী ছিলেন, এমন তিন জনকে নতুন চার্জশিটে অভিযুক্ত হিসাবে দেখানো হয়েছে।

গত নভেম্বরে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, এসএসসিতে নিয়োগ দুর্নীতির অভিযোগে যে তদন্ত করছে সিবিআই, সেই সমস্ত তদন্ত পরের দু’মাসের মধ্যে শেষ করতে হবে। অর্থাৎ জানুয়ারি মাসের মধ্যে শেষ করতে হবে। এই মামলাগুলির শুনানিতে ক্রমাগত দেরি হচ্ছে বলে উষ্মা প্রকাশ করেছিলেন মামলাকারীরা। তার পরেই সুপ্রিম কোর্ট ওই নির্দেশ দিয়েছিল। সেই মতো জানুয়ারির ৮ তারিখ চূড়ান্ত চার্জশিট দিল সিবিআই। জানাল, চারটি মামলায় তাদের তদন্ত শেষ। সেই সূত্র ধরে তাদের হাতে উঠে এসেছে নতুন তথ্য। পার্থের নাম জড়িয়েছে চারটি মামলাতেই। আগে একটি মামলায় তাঁর নাম জড়িয়েছিল। চূড়ান্ত চার্জশিটে চারটি মামলাতেই তাঁর নাম জড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recruitment Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE