Advertisement
২০ এপ্রিল ২০২৪
SSC recruitment scam

সিবিআইয়ের ডাকে হাজির প্রবীর, রবিন

প্রাথমিক নিয়োগ দুর্নীতির মামলায় এ দিনই হুগলির প্রাথমিক শিক্ষা পর্ষদের তিন আধিকারিককেও জিজ্ঞাসাবাদ করে সিবিআই।

তাপস সাহা এবং প্রবীর কয়াল। ফাইল চিত্র।

তাপস সাহা এবং প্রবীর কয়াল। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০২ মে ২০২৩ ০৫:৪৬
Share: Save:

নিয়োগ দুর্নীতির মামলায় নদিয়ার তেহট্টের তৃণমূল বিধায়ক তাপস সাহার আপ্ত-সহায়ক প্রবীর কয়ালকে সোমবার কলকাতার নিজাম প্যালেসে জিজ্ঞাসাবাদ করল সিবিআই।

প্রাথমিক নিয়োগ দুর্নীতির মামলায় এ দিনই হুগলির প্রাথমিক শিক্ষা পর্ষদের তিন আধিকারিককেও জিজ্ঞাসাবাদ করে সিবিআই। তদন্তকারী সংস্থা সূত্রের দাবি, ২০১৪ সালের টেট উত্তীর্ণ শিক্ষকদের নিয়োগের সমস্ত নথি-সহ ওই আধিকারীকদের তলব করা হয়েছিল। তাঁদের মধ্যে দু’জন মহিলা আধিকারিকও ছিলেন।

অন্যদিকে গরু পাচার মামলায় বীরভূমের সাঁইথিয়ার চালকল ব্যবসায়ী রবিন টিব্রেওয়ালকেও এ দিন ডেকে পাঠিয়েছিলেন সিবিআইয়ের তদন্তকারীরা। বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল-ঘনিষ্ঠ ওই ব্যবসায়ীর সঙ্গে গরু পাচারের মূল অভিযুক্ত এনামুল হকের যোগসূত্র পাওয়া গিয়েছে বলে সিবিআইয়ের দাবি।

প্রবীরের ক্ষেত্রে তদন্তকারীদের দাবি, ২০২২ সালের তাঁর দু’টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় দু’কোটি টাকা জমা পড়েছিল। নিয়োগ দুর্নীতিতেই তদন্তে নেমে রাজ্য পুলিশের দুর্নীতি দমন শাখা একসময়ে প্রবীর-সহ তিন জনকে গ্রেফতারও করেছিল। সিবিআইয়ের দাবি, নিয়োগ দুর্নীতিতে তাপসের মিডলম্যান হিসেবে কাজ করেছিলেন প্রবীর-সহ ওই তিন জন। এর আগে প্রবীরকে সিবিআই জিজ্ঞাসাবাদ করলে তদন্তকারীদের কাছে তাঁর দাবি, তাপসের নির্দেশেই নিয়োগ দুর্নীতিতে জড়িয়ে পড়েছিলেন তিনি।

তদন্তকারীদের কথায়, তাপস ও প্রবীরকে আলাদা ভাবে জিজ্ঞাসাবাদ করে তাঁদের বয়ান লিপিবদ্ধ করা হয়েছে। সপ্তাহ খানেক আগেই তাপসকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাপসের সেই বয়ানের ভিত্তিতেই সোমবার প্রবীরকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পরবর্তী পর্যায়ে দু’জনকে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

সাঁইথিয়ার ব্যবসায়ী রবিনকেও চলতি বছরের মার্চে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। তদন্তকারীদের দাবি, ওই ব্যবসায়ীর আয়ের সঙ্গে সংগতিহীন সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। তাঁর একাধিক চালকল রয়েছে। বাংলাদেশেও বিভিন্ন সম্পত্তি ও ব্যবসায় রবিন টাকা বিনিয়োগ করেছেন বলে সম্প্রতি তদন্তে উঠে এসেছে। সাঁইথিয়ার পাঁচ নম্বর ওয়ার্ডের বাসিন্দা রবিনের আইনজীবী সঞ্জীবকুমার দাঁ বলেন, “আমার মক্কেল প্রথম থেকেই তদন্তেসহযোগিতা করে আসছেন। এ নিয়ে দু’বার তদন্তকারীদের ডাকেসাড়া দিয়েছেন।”

স্থানীয় সূত্রের দাবি, রবিন চালকল ব্যবসায়ী হলেও স্থানীয় তৃণমূল নেতাদের সঙ্গে তাঁর ‘ঘনিষ্ঠতা’ ছিল। এর আগে গরু পাচার মামলায় সাঁইথিয়ারই আমোদপুরের চালকল মালিক তথা তৃণমূলের আমোদপুর অঞ্চল কমিটির সভাপতি রাজীব ভট্টাচার্য এবং আর এক চালকল মালিক তথা তৃণমূলের ব্লক যুব সভাপতি সঞ্জীব মজুমদারকে একাধিক বার ডেকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। তাঁদের সঙ্গেও রবিনের ‘ঘনিষ্ঠতা’ ছিল বলে সূত্রের খবর।

তদন্তকারীদের অভিযোগ, গরু-পাচার মামলায় ধৃত এনামুল হকের সংস্থা ‘হক ইন্ডাস্ট্রিজ়’-এর সঙ্গে মোটা টাকার লেনদেন ছিল রবিনের। তাই, গরু পাচারের টাকা চালকলে বিনিয়োগ করা হয়েছিল কি না, জানতে চায় সিবিআই। গরু পাচার মামলায় ‘অন্যতম’ অভিযুক্ত আব্দুল লতিফের সঙ্গেও রবিনের কোনও যোগ রয়েছে কিনা তাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSC recruitment scam Tapas Saha CBI Nizam Palace
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE