Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: কলকাতা হাইকোর্টে পাঁচ অতিরিক্ত বিচারপতি নিয়োগ করল কেন্দ্র

হাইকোর্টে বিচারপতি নিয়োগের সুপারিশ করে সুপ্রিম কোর্টে কলেজিয়াম। তা খতিয়ে দেখার পর বিচারপতি নিয়োগ করে কেন্দ্রের আইন মন্ত্রক।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৩:৫২
Share: Save:

কলকাতা হাইকোর্টে পাঁচ জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করল কেন্দ্রীয় সরকার। তাঁদের মধ্যে তিন জন বাঙালি বিচারপতি রয়েছেন। যে পাঁচ বিচারপতিকে নিয়োগ করা হয়েছে তাঁরা হলেন, কেসং ডোমা ভুটিয়া, রবীন্দ্রনাথ সামন্ত, সুগত মজুমদার, বিভাস পট্টনায়ক এবং আনন্দকুমার মুখোপাধ্যায়।

সুগত এবং বিভাসকে দু’বছর, ভুটিয়া ন’মাস, আনন্দ এক বছর এবং রবীন্দ্রনাথকে ২২ মাসের জন্য কলকাতা হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ করল কেন্দ্রের আইন মন্ত্রক। কিছু দিন আগে কৌশিক চন্দকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ করে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। এ বার পাঁচ জন অস্থায়ী বিচারপতি নিয়োগ করা হল।

হাইকোর্টে বিচারপতি নিয়োগের সুপারিশ করে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। তা খতিয়ে দেখার পর বিচারপতি নিয়োগ করে কেন্দ্রের আইন মন্ত্রক। কলকাতা হাই কোর্টে অর্ধেকেরও কম বিচারপতি নিয়ে কাজ চলছিল। বিচারপতি কম থাকার কারণে মামলার গতিও শ্লথ হয়ে যাচ্ছিল। একের পর এক মামলা জমছিল। দ্রুত মামলা নিষ্পত্তির জন্য এবং পড়ে থাকা মামলাগুলির দ্রুত শুনানির জন্য তাই কলকাতা হাইকোর্টে বিচারপতি নিয়োগের জন্য সুপারিশ করেছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। তার পরই এই পাঁচ বিচারপতিকে নিয়োগ করল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Judges
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE