Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pradhan Mantri Aawas Yojna

আবাস যোজনার লক্ষ্য পূরণে তৎপর কেন্দ্র

প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)-এ ২০২৪-এর মার্চ মাসের মধ্যে ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত প্রায় ২ কোটি ১৪ লক্ষের মতো বাড়ি তৈরি হয়েছে।

Picture of PMAY.

কেন্দ্রীয় সরকারের চিন্তার কারণ হল, প্রধানমন্ত্রী আবাস যোজনায় বছরে বাড়ি তৈরির সংখ্যা কমে আসছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০১
Share: Save:

আগামী লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী আবাস যোজনায় গ্রামের সকলের জন্য পাকা বাড়ির বন্দোবস্ত করতে কোমর বেঁধে মাঠে নামল মোদী সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রাজ্যগুলিকে চিঠি দিয়ে বলা হয়েছে, যে সমস্ত বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হয়নি, আগামী এক সপ্তাহের মধ্যে তার অনুমোদন দিতে হবে। চলতি অর্থ বছর শেষ হওয়ার আগে, অর্থাৎ আগামী ৩১ মার্চের মধ্যে ২৪ লক্ষ বাড়ি তৈরির কাজ শেষ করতে বলা হয়েছে। এ বিষয়ে রাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতরের সচিবদের ব্যক্তিগত ভাবে সক্রিয় হতে অনুরোধ জানিয়েছে কেন্দ্র।

প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)-এ ২০২৪-এর মার্চ মাসের মধ্যে ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত প্রায় ২ কোটি ১৪ লক্ষের মতো বাড়ি তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি সংসদে বলেছেন, তাঁর সরকার সমস্ত প্রকল্পে ১০০ শতাংশ লক্ষ্য পূরণের দিকে এগোতে চাইছে। আবাস যোজনার কাজ ২০২৪-এর লোকসভা ভোটের আগে শেষ করতে হলে আগামী ১৩ মাসের মধ্যে প্রায় ৮০ লক্ষ বাড়ি তৈরি করে ফেলতে হবে। কিন্তু এর মধ্যে প্রায় ১১ লক্ষের বেশি বাড়ির এখনও অনুমোদন দেওয়া হয়নি।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে জানিয়েছে, আগামী ১৭ ফেব্রুয়ারির মধ্যে যে সমস্ত বাড়ি তৈরির অনুমোদন বাকি রয়েছে, তার অনুমোদন দিতে হবে। আগামী ৫০ দিনের মধ্যে ২৪ লক্ষ বাড়ি তৈরির কাজ শেষ করতে হবে। কারণ চলতি অর্থ বছরের মধ্যে মোট ২.৩৪ কোটি বাড়ি তৈরির কাজ শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছিল। ১ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাবে ২ কোটি ১৪ লক্ষ বাড়ি তৈরি হয়েছে। কেন্দ্রীয় সরকারের বক্তব্য, অর্থের কোনও অভাব হবে না। কারণ ১ ফেব্রুয়ারির বাজেটে আগামী অর্থ বছরের জন্য এই প্রকল্পে ৭৯,৯৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। চলতি অর্থ বছরের তুলনায় যা ৬৬ শতাংশ বেশি।

তবে কেন্দ্রীয় সরকারের চিন্তার কারণ হল, প্রধানমন্ত্রী আবাস যোজনায় বছরে বাড়ি তৈরির সংখ্যা কমে আসছে। ২০১৬’১৭-য় এই প্রকল্পে ৪০ লক্ষ বাড়ি তৈরি হয়েছিল। কিন্তু ২০২১’২২-এ ৩০ লক্ষ বাড়ি তৈরি হয়েছে। কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে ১১ লক্ষ ১৮ হাজার বাড়ি তৈরির অনুমোদন দেওয়া না হলে রাজ্যগুলিতে বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা কমিয়ে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনিয়মের জেরে পশ্চিমবঙ্গের অর্থ আটকে দেওয়া হয়েছিল। কেন্দ্রীয় সরকারের হিসেবে, পশ্চিমবঙ্গে প্রায় ১৩ লক্ষ বাড়ি তৈরির কাজ বাকি রয়েছে। তার সঙ্গে আগামী অর্থ বছরে যে সব রাজ্যে কাজের গতি বাড়াতে হবে, তার মধ্যে কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, গুজরাত, উত্তরাখণ্ড, অসম রয়েছে। গুজরাত, কর্নাটক, উত্তরাখণ্ড, অসম বিজেপি শাসিত রাজ্য হয়েও প্রধানমন্ত্রী আবাস যোজনার লক্ষ্য পূরণের কাজেপিছিয়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE