Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Menaka Gambhir

রবিবার মধ্যরাতে ইডি দফতরে অভিষেক-শ্যালিকা মেনকা! আইনজীবী বললেন, কাউকে দেখতে না পেয়ে ফিরে এলাম

রবিবার রাত সাড়ে ১২টা নাগাদ ইডি দফতরে তলব করা হয় তাঁর মক্কেলকে, এমনই দাবি করেছেন মেনকা গম্ভীরের আইনজীবী। কিছুক্ষণ অপেক্ষা করার পর সিজিও কমপ্লেক্স থেকে ফিরে যান মেনকা।

ইডি দফতরে মেনকা গম্ভীর।

ইডি দফতরে মেনকা গম্ভীর। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৩
Share: Save:

কয়লা পাচার-কাণ্ডে রবিবার মধ্যরাতে টানটান নাটক সল্টলেকের সিজিও কমপ্লেক্সে (যেখানে ইডির দফতর রয়েছে)। মাঝরাতে আইনজীবীকে সঙ্গে নিয়ে ইডি দফতরে গেলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীর।

রবিবার রাত সাড়ে ১২ নাগাদ তাঁকে তলব করা হয়েছিল বলে এক টেলিভিশন চ্যানেলে দাবি করেছেন মেনকার আইনজীবী। সেই মতোই আইনজীবীকে সঙ্গে নিয়ে নির্ধারিত সময়ের কিছু ক্ষণ আগে ইডি দফতরে পৌঁছে যান অভিষেকের শ্যালিকা। বেশ কিছু ক্ষণ হাতে নোটিস নিয়ে অপেক্ষা করার পর কাউকে না দেখতে পেয়ে তাঁরা ফিরে যান।

একটি টিভি চ্যানেলে এই প্রসঙ্গে মেনকার আইনজীবী জানান, ১২ সেপ্টেম্বর ‘টুয়েলভ থার্টি এএম’-এ মেনকাকে তলব করেছিল ইডি। সেই মতোই তাঁরা ওই সময়ে সিজিও কমপ্লেক্সে যান। মেনকা বলেন, ‘‘আমায় নোটিস পাঠিয়ে রাত সাড়ে ১২টায় ডাকা হয়েছিল, সেই মতো এসেছি।’’ কিন্তু সিজিও কমপ্লেক্সে ঢোকার মূল ফটক তালাবন্ধ ছিল সেই সময়। এর পর ইডি দফতরের গেটে নিরাপত্তারক্ষীকে মেনকারা জানান যে, তাঁদের ডাকা হয়েছিল বলেই তাঁরা এসেছেন। এ কথা শোনার পর গেট খুলে দেন রক্ষী। তার পর হেঁটে লিফটে করে ইডির অফিসে যান মেনকারা। সে সময় অফিস তালাবন্ধ ছিল বলে দাবি করা হয়েছে। কিছু ক্ষণ অপেক্ষার পর কারও সাড়া না পেয়ে ফিরে যান। রাত সাড়ে ১২টা নাগাদ মেনকাকে ইডির তলব কেন, তা স্পষ্ট হয়নি।

আইনজীবীর সঙ্গে মেনকা।

আইনজীবীর সঙ্গে মেনকা। নিজস্ব চিত্র।

গত শনিবার রাত ৮টা নাগাদ কলকাতা বিমানবন্দরে অভিষেকের শ্যালিকাকে ব্যাঙ্কক যাওয়ার জন্য উড়ানে উঠতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। বিমানবন্দরে পৌঁছে পাসপোর্ট টিকিট কাউন্টারে জমা দিয়ে বোর্ডিং পাস নেওয়ার সময়ই মেনকাকে বাধা দেয় অভিবাসন দফতর। তাঁকে প্রায় আড়াই ঘণ্টা বিমানবন্দরে অভিবাসন দফতরের একটি ঘরে বসিয়ে রাখা হয় বলে দাবি। অভিবাসন দফতরের তরফ থেকে তাঁকে জানানো হয়, একটি বিশেষ মামলায় তাঁর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছে ইডি। তাই তিনি বিমানে উঠতে পারবেন না এবং শহর ছাড়তে পারবেন না। এর পর তাঁকে তলবের নোটিস ধরানো হয়।

কিছু দিন আগেই কয়লা-কাণ্ডে ইডি দফতরে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল অভিষেককে। এই মামলায় তদন্তকারী সংস্থার নজরে রয়েছেন মেনকা। সম্প্রতি কলকাতা হাই কোর্ট নির্দেশ দিয়েছে যে, দিল্লি নয়, কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করতে হবে মেনকাকে। পাশাপাশি এ-ও নির্দেশ দেওয়া হয়, মেনকার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা যাবে না। এই ঘটনাপ্রবাহের আবহে রবিবার মধ্যরাতে যে ভাবে আইনজীবীকে সঙ্গে নিয়ে ইডি দফতরে গেলেন মেনকা, তা এই পর্বে নয়া মাত্রা যোগ করল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Coal Scam Abhishek Banerjee Menaka Gambhir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE