Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

দিল্লিতে অভিষেকের দ্বিতীয় দিনের কর্মসূচি। প্রাক্তন উপাচার্যদের সাংবাদিক বৈঠক। অভিযান শুরু রিঙ্কুদের। রোহিতদের প্রস্তুতি ম্যাচ। রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি। মতুয়াদের বিজেপি-বিরোধী সমাবেশ।

An image of Abhishek Banerjee

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ০৭:১০
Share: Save:

দিল্লিতে অভিষেকের দ্বিতীয় দিনের কর্মসূচি

আজ দুপুর ১টা থেকে দিল্লির যন্তর মন্তরে তৃণমূলের কর্মসূচি রয়েছে। যেখানে ১০০ দিনের কাজে ‘বঞ্চিত’দের সঙ্গে থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। থাকবেন তৃণমূলের সাংসদ, মন্ত্রী, বিধায়ক, জেলা পরিষদের সভাধিপতি, সহ-সভাধিপতি, পঞ্চায়েত সমিতির সভাপতিদের বেশির ভাগই। সন্ধ্যা ৬টায় কৃষি ভবনে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতির সঙ্গে দেখা করতে যাবে তৃণমূলের এক প্রতিনিধি দল।

প্রাক্তন উপাচার্যদের সাংবাদিক বৈঠক

আজ সাংবাদিক বৈঠক করবেন রাজ্যের প্রাক্তন উপাচার্যেরা। বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্যের দাবিতে দীর্ঘ দিন ধরেই সরব তাঁরা। রাজ্য-রাজ্যপাল সংঘাত নিয়েও সরব হয়েছেন। সর্বশেষ উপাচার্য নিয়োগের বিষয় নিয়ে আজ প্রাক্তন উপাচার্যেরা কী বলেন সে দিকে নজর থাকবে।

অভিযান শুরু রিঙ্কুদের

আজ এশিয়ান গেমসে প্রথম নামছে ভারতীয় ক্রিকেট দল। রুতুরাজ গায়কোয়াড়, রিঙ্কু সিংহেরা সরাসরি খেলবেন কোয়ার্টার ফাইনালে। ভারতের প্রতিপক্ষ নেপাল। এই ম্যাচ ভোর সাড়ে ৬টা থেকে। এ ছাড়াও বক্সিং, অ্যাথলেটিক্স, তিরন্দাজি, মহিলাদের হকিতে নামছে ভারত। সব খেলা দেখা যাবে সোনির বিভিন্ন চ্যানেলে।

রোহিতদের প্রস্তুতি ম্যাচ

আজ বিশ্বকাপের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে খেলবে ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিপক্ষে নেদারল্যান্ডস। বৃষ্টির জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচ হয়নি। ফলে বিশ্বকাপ শুরুর আগে এই একটিই গা-ঘামানোর ম্যাচ পাবে ভারত। খেলা শুরু দুপুর ২টো থেকে। সম্প্রচার স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

রোজ বাড়ছে ডেঙ্গি রোগীর সংখ্যা। মৃত্যুও হচ্ছে। ডেঙ্গির প্রকোপ কোথায় বেশি, তা জেনে সেই মতো পদক্ষেপ করছে কলকাতা পুরসভা। এই পরিস্থিতিতে উদ্বেগ বাড়াচ্ছে খোলা নর্দমা। নজর থাকবে এই পরিস্থিতির দিকে।

মতুয়াদের বিজেপি-বিরোধী সমাবেশ

উদ্বাস্তুদের নাগরিকত্বের দাবি ও অভিন্ন দেওয়ানি বিধির বিরুদ্ধে রানি রাসমনি রোডে সমাবেশ। প্রধান বক্তা মতুয়া মহাসংঘের অন্যতম নেত্রী তথা প্রাক্তন তৃণমূল সাংসদ মমতাবালা ঠাকুর। শাসক শিবিরের সমর্থন রয়েছে এই সমাবেশে। এমনটাই অভিযোগ বিরোধীদের। মতুয়াদের এই গোষ্ঠী বিজেপি-বিরোধী বলেই পরিচিত। লোকসভা ভোটের আগে মতুয়াভূমের রাজনৈতিক সমীকরণের জন্য কলকাতার এই সমাবেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

রাজ্যের আবহাওয়া কেমন?

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণেই রাজ্য জুড়ে বৃষ্টির দাপট চলছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রাজ্যে আরও বেশ কিছু দিন বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের চারটি জেলায় বুধবার পর্যন্ত টানা ভারী বৃষ্টি হতে পারে। সেই তালিকায় রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর। এ ছাড়া, বুধবার পুরুলিয়া-বাঁকুড়াতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে উত্তরবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। উত্তরবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE