Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

পঞ্চায়েত নির্বাচনের পরে কোথায় কোথায় পুনর্নিবাচন হবে? মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি।মণিপুর ও মেঘালয়ের অবস্থা। অ্যাশেজে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের চতুর্থ দিন।

An image representing election

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ০৭:০৪
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনের পর

শনিবার রাজ্যের পঞ্চায়েতের ভোটগ্রহণ হয়েছে। আজ, রবিবার স্ক্রুটিনি রয়েছে। কোন কোন বুথে ফের ভোটগ্রহণ করা হবে তা জানাবে রাজ্য নির্বাচন কমিশন। অন্য দিকে, ভোটের দিন প্রায় ১৪ জনের মৃত্যু হয়। এই অবস্থায় রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির দিকে নজর থাকবে। এ ছাড়া সন্ত্রাসের অভিযোগে আজ কলকাতায় মিছিল রয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের। বিকেল ৪টে নাগাদ এই কর্মসূচিটি রয়েছে।

মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি

এনসিপি ভেঙে ৯ জন বিধায়ককে নিয়ে মহারাষ্ট্রের শিবসেনা-বিজেপি জোট সরকারে যোগ দিয়েছেন শরদ পওয়ারের ভাইপো অজিত পওয়ার। তাঁকে ওই রাজ্যের উপমুখ্যমন্ত্রীর পদ দিয়েছে বিজেপি। অন্য দিকে, শিবসেনার উদ্ধব শিবিরের দাবি ইস্তফা দিতে বলা হয়েছে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে। এই দাবির প্রেক্ষিতে নতুন করে দানা বাঁধছে জল্পনা। এই অবস্থায় আজ মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির দিকে নজর থাকবে।

মণিপুর ও মেঘালয়ের অবস্থা

দু'মাসের বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু'শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। অন্য দিকে, উত্তর-পূর্বাঞ্চলের আরও এক রাজ্য মেঘালয়েও গোষ্ঠীহিংসা শুরু হয়েছে। গত সপ্তাহ থেকে পূর্ব খাসি পাহাড় অঞ্চলে দু’টি জনগোষ্ঠীর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এই অবস্থায় মণিপুর ও মেঘালয়ের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের চতুর্থ দিন

আজ অ্যাশেজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ রয়েছে। এটি দুই দলের মধ্যে তৃতীয় টেস্ট। বিকেল সাড়ে ৩টে থেকে খেলাটি শুরু হবে। আজ চতুর্থ দিনের খেলার দিকে নজর থাকবে।

উইম্বলডন

উইম্বলডনের আজ পঞ্চম দিনের খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে এই খেলাটি শুরু হওয়ার কথা।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE