Advertisement
০৪ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

ধর্মতলায় অমিত শাহের সভা। মধ্য কলকাতার রাস্তাঘাটের অবস্থা। বঙ্গোপসাগরে নিম্নচাপ কোন দিকে? উত্তরকাশীর পরিস্থিতি। বিধানসভার অধিবেশন। ইজ়রায়েল-হামাস যুদ্ধবিরতি।

An image of Amit Shah

অমিত শাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ০৭:০৭
Share: Save:

ধর্মতলায় অমিত শাহের সভা

অনেক দিন পরে কলকাতায় অমিত শাহের সভা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী গত বিধানসভা নির্বাচনের পরে কলকাতায় অনেক বার এলেও কোনও সভা করেননি। ফলে আজকের সভা নিয়ে অনেক প্রস্তুতি গেরুয়া শিবিরের। শাহের যা সফরসূচি রয়েছে তাতে আজ দুপুরে শহরে আসবেন তিনি। মঞ্চে আসার কথা দুপুর ২টো নাগাদ। থাকবেন ৩টে পর্যন্ত। শহরের বিভিন্ন জায়গা থেকে মিছিল করে ধর্মতলায় আসবেন বিজেপি কর্মী, সমর্থকরা। এর ফলে শহরের অনেক এলাকায় যানজটের সম্ভাবনাও রয়েছে। আজ নজর থাকবে এই খবরে।

মধ্য কলকাতার রাস্তাঘাটের অবস্থা

আজ রাজ্য বিজেপির সভা রয়েছে ধর্মতলায়। যেখানে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জেলা থেকে বিজেপি কর্মী-সমর্থকেরা সেই সভায় যোগ দেবেন। ফলে মধ্য কলকাতার রাস্তাঘাটের অবস্থা কেমন থাকে সেই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ কোন দিকে?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। তার ফলে আবহাওয়ার গতিপ্রকৃতি কেমন থাকে সেই সংক্রান্ত খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উত্তরকাশীর পরিস্থিতি

৪০০ ঘণ্টা সুড়ঙ্গে কাটানোর পর অবশেষে মুক্তি পেয়েছেন ৪১ জন শ্রমিক। উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে ১৭ দিনের সেই যুদ্ধ সহজ ছিল না। বিভিন্ন রাজ্য থেকে আসা শ্রমিকদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এ রাজ্যেরও তিন শ্রমিক ছিলেন সেই দলে। উদ্ধার হওয়া প্রত্যেকেরই রয়েছে নিজস্ব গল্প, যুদ্ধ, অভিজ্ঞতা। সেই ছবি আমরা তুলে আমার চেষ্টা করব।

বিধানসভার অধিবেশন

আজ বিধানসভায় শীতকালীন অধিবেশনে বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পেশ হবে। প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্ব ও দ্বিতীয়ার্ধে বিল নিয়ে আলোচনা হবে। যদিও, বিরোধী দল বিজেপি আজকের অধিবেশনে যোগ দেবে না বলে জানিয়েছে। ধর্মতলায় অমিত শাহের সভার কারণে তাঁরা বিধানসভায় আসবেন না বলে জানিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছেন। অন্য দিকে, শাসকদলের বিধায়কদের পাল্টা কর্মসূচি রয়েছে। তাঁরা কালো পোশাক পরে কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বিক্ষোভ দেখাবেন বিধানসভায়। নজর থাকবে এই খবরে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধবিরতি

ইজ়রায়েল-হামাস যুদ্ধবিরতি আরও ৪৮ ঘণ্টা বৃদ্ধি করা হয়েছে। কিছুটা হলেও তাতে স্বস্তির নিশ্বাস ফেলেছেন গাজা ভূখণ্ডে বসবাসকারী প্যালেস্টাইনিরা। বিশ্ব জুড়ে পশ্চিম এশিয়ার এই যুদ্ধ নিয়ে যে উদ্বেগ ছিল সাময়িক ভাবে তা প্রশমিত হয়েছে। এ দিকে কাতারের রাজধানী দোহায় আমেরিকা, ইজ়রায়েল এবং মিশরের গুপ্তচর সংস্থার প্রধানরা বৈঠক করেছেন। নজর থাকবে এর গতিপ্রকৃতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE