Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

রাজ্য জুড়ে শীতের দাপট। বিপদের মুখে উত্তরাখণ্ডের জোশীমঠ। দিল্লি-সহ উত্তর ভারতে শীতের দাপট। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার তৃতীয় টেস্টের পঞ্চম দিন।

ধ্বংসের মুখে উত্তরাখণ্ডের জোশীমঠ।

ধ্বংসের মুখে উত্তরাখণ্ডের জোশীমঠ। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ০৭:১২
Share: Save:

রাজ্যের আবহাওয়া কেমন?

জাঁকিয়ে শীত পড়েছে রাজ্যে। প্রায় সর্বত্রই পারদ নিম্নমুখী। কনকনে ঠান্ডা কলকাতাতেও। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। সাম্প্রতিক কালে যা রেকর্ড। আবহাওয়া দফতর জানিয়েছে, এমন পরিস্থিতি আরও ক’দিন থাকবে। উত্তর এবং দক্ষিণবঙ্গেও কড়া শীত। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা সবচেয়ে নীচে। আজ আবহাওয়া সংক্রান্ত অন্যান্য খবরের দিকে নজর থাকবে।

জোশীমঠের পরিস্থিতি

ধ্বংসের মুখে উত্তরাখণ্ডের জোশীমঠ! ধীরে ধীরে মাটির নীচে তলিয়ে যাচ্ছে গড়বাল হিমালয়ের এই গুরুত্বপূর্ণ জনপদ। বিপদের মুখে পড়েছেন ছোট্ট শহরে বসবসকারী মানুষজন। প্রায় ৬০০ পরিবারকে দ্রুত সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে সে রাজ্যের সরকার। পর্যটকদের আকর্ষণের অন্যতম এই কেন্দ্রবিন্দু জোশীমঠ এখন চরম বিপদের মুখে। পরিস্থিতি খতিয়ে দেখে সে রাজ্যের প্রশাসনের আশঙ্কা, যে কোনও মুহূর্তে পাহাড়ের সঙ্গে হুড়মুড়িয়ে ধসে যাবে জোশীমঠ। প্রকৃতির এই রোষে আতঙ্কের প্রহর গুনছেন সেখানকার বাসিন্দারা। শহরের ঘরে ঘরে দেখা দিয়েছে চওড়া ফাটল, রাস্তা হয়েছে দু’ভাগ। পূর্বপুরুষের ভিটে ছেড়ে প্রাণভয়ে রাস্তায় বেরিয়ে এসেছেন বহু মানুষ। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

শীতে কাবু উত্তর ভারত

উত্তর ভারতে শীতের দাপট। অনেক জায়গায় পারদ ৩ ডিগ্রিতে নেমে গিয়েছে। তীব্র ঠান্ডায় কাঁপছে দিল্লি। রাজধানীর তাপমাত্রা পাহাড়ি শহরগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। দিল্লির কিছু জায়গায় তাপমাত্রা কমে হয়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তর ভারতের অনেক জায়গায় শৈত্যপ্রবাহের লক্ষণ দেখা গিয়েছে। দিল্লি ছাড়া ভারতের উত্তর-পশ্চিম রাজ্যগুলিতেও কড়া ঠান্ডা পড়েছে। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় চলছে শীতের দাপট। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করোনা পরিস্থিতি

চিনে হাজার হাজার মানুষ কোভিড আক্রান্ত হচ্ছেন। চিনের এই অবস্থা ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্যান্য দেশেও। ভারতেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যদিও তা এখনও নিয়ন্ত্রণে রয়েছে বলে প্রশাসন জানাচ্ছে। তবে তারই মধ্যে এ রাজ্যে মিলেছে করোনাভাইরাস ওমিক্রনের নয়া উপরূপ। চার জনের শরীরে বিএফ.৭ উপরূপের হদিস মিলেছে বলেই খবর স্বাস্থ্য দফতর সূত্রে। তবে তাঁরা সকলেই সুস্থ হয়ে উঠেছেন। আজ নজর থাকবে করোনার খবরের দিকেও।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্টের পঞ্চম দিন

আজ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার তৃতীয় টেস্টের পঞ্চম দিনের ম্যাচ। ভোর ৫টা থেকে খেলাটি শুরু হয়েছে। এর ফলাফলের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE