Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Appointment of Vice-Chancellor: উপাচার্য নিয়োগে আচার্য-রাজ্য দ্বন্দ্ব

এ বার সংঘাত বেধেছে ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ ঘিরে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জানুয়ারি ২০২২ ০৭:০৫
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

দূরত্ব হ্রাস দূরের কথা, রাজ্যপাল জগদীপ ধনখড় এবং রাজ্য সরকারের বিরোধ যেন বেড়েই চলেছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ ঘিরে ওই দু’পক্ষের সংঘাত আজকের নয়। এ বার সংঘাত বেধেছে ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ ঘিরে।

ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা মুখোপাধ্যায়ের জায়গায় সেই পদে রাজ্য বিএড বিশ্ববিদ্যালয়ের (ডব্লিউবিইউটিটিইপিএ) উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়কে অস্থায়ী ভাবে নিয়োগ করতে চায় উচ্চশিক্ষা দফতর। কিন্তু আচার্য-রাজ্যপাল ধনখড় সেই প্রস্তাব খারিজ করে শুক্রবার দুপুরে টুইট করে জানিয়ে দেন, তিনি ওই বিশ্ববিদ্যালয়েরই কলা শাখার ডিন তপন মণ্ডলকে ছ’মাস অথবা স্থায়ী উপাচার্য নিয়োগের আগে পর্যন্ত উপাচার্যের পদে মনোনীত করছেন। কারণ, সোমাদেবী বিএড বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্যের পাশাপাশি সংস্কৃত বিশ্ববিদ্যালয়েরও দায়িত্বপ্রাপ্ত উপাচার্য। ডায়মন্ড হারবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-পদে নিয়োগ করলে রাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয় দায়িত্ব চাপবে তাঁর ঘাড়ে। কিন্তু এর পরে জানা যায়, তপনবাবু রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে জানিয়ে দিয়েছেন, আচার্য তাঁকে মহিলা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য করলেও পারিবারিক কারণে তিনি সেই দায়িত্ব নিতে পারছেন না।

তার পরে আচার্যের সিদ্ধান্ত বাতিল করে উচ্চশিক্ষা দফতর এক বিজ্ঞপ্তিতে জানিয়ে দেয়, সোমাদেবীই বিএড বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পাশাপাশি অস্থায়ী ভাবে ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব সামলাবেন। ডায়মন্ড হারবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য অনুরাধাদেবী সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নেবেন।

Advertisement

এর মধ্যে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু টুইট করেন, ‘মাননীয় ‘‘মনোনীত’’ আচার্যকে এখনও বলব, তৃতীয় বারে ‘‘নির্বাচিত’’ সরকারের সঙ্গে সহযোগিতা করুন। যুদ্ধং দেহি মনোভাব রেখে, নিজের অভিপ্রায়, শিক্ষা দফতরের ওপর চাপাবেন না। বিধি অনুযায়ী নিযুক্ত নবনির্বাচিত উপাচার্যদের অভিনন্দন।’

উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সার্চ বা সন্ধান কমিটির মাধ্যমে অনুরাধাদেবীকে ডায়মন্ড হারবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়েছিল। তিনি ওই পদে ইস্তফা দিয়েছেন। আইন-বলে তিনি এখন রাজ্যের যে-কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালনে তাই সক্ষম। একই ভাবে আইন মেনে সোমাদেবীকে ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ করা হল। সেই সঙ্গে তিনি বিএড বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্যের দায়িত্বও পালন করবেন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement