Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Congress

বিদেশের পাঠানো সরঞ্জাম কাজে লাগানোর সওয়াল

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এখনও ওই সরঞ্জামের উপরে জিএসটি-র হিসেব করে উঠতে পারেনি বলে সরকারি সূত্র মারফত জানা যাচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ২২:৪৬
Share: Save:

অতিমারি পরিস্থিতিতে পাশে দাঁড়াতে বহু দেশ ভেন্টিলেটর, অক্সিজেন কনসেন্ট্রেটর, সিরিঞ্জ, ওষুধ-সহ নানা মেডিক্যাল সরঞ্জাম পাঠিয়েছে। কিন্তু সেই সব জিনিস এসে পড়ে থাকলেও বিলি-বণ্টনের ব্যবস্থার অভাবে তা কাজে লাগানো যাচ্ছে না, এই অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ চেয়ে চিঠি পাঠালেন রাজ্যসভার কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য।

সাংসদের বক্তব্য, এই সঙ্কটের সময়ে ওই মেডিক্যাল সরঞ্জাম রাজ্যগুলির খুবই কাজে লাগতে পারে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এখনও ওই সরঞ্জামের উপরে জিএসটি-র হিসেব করে উঠতে পারেনি বলে সরকারি সূত্র মারফত জানা যাচ্ছে। এই প্রেক্ষিতেই প্রদীপবাবুর দাবি, দানের ওই সামগ্রীর উপরে জিএসটি ছাড় দিয়ে তা মানবিক কারণেই কোভিড মোকাবিলায় সংশ্লিষ্ট নানা কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হোক। ওই সরঞ্জাম ব্যবহারের জন্য দক্ষ কর্মী দেওয়ার দাবিও প্রধানমন্ত্রীর কাছে করেছেন প্রদীপবাবু। বাম শরিক ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় শনিবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে অনুরোধ করেছেন, সকলের জন্য ভ্যাকসিন ও লকডাউনে বিপন্ন মানুষের জন্য আর্থিক সহায়তার দাবি ফের কেন্দ্রের কাছে তোলা হোক। কেন্দ্র পদক্ষেপ না করলে তাদের বাংলার প্রতি ‘জনদরদি মুখোশ’ খুলে যাবে বলে নরেনবাবুর দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE