Advertisement
১৯ এপ্রিল ২০২৪
West Bengal Panchayat Election 2023

বামের সঙ্গে জোটেই ভোট, ঘোষণা অধীরের

মনোনয়নের জন্য খুবই অল্প সময় দিয়ে, ভোটের নিরাপত্তা বা অনলাইন মনোনয়নের বিষয়ে কোনও আশ্বাস না দিয়ে পঞ্চায়েত ভোটকে ‘প্রহসনে’ পরিণত করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন অধীর।

Adhir Chowdhury

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ০৭:০৩
Share: Save:

সাগরদিঘির কংগ্রেস বিধায়ক দল বদল করলেও সমঝোতা অকেজো হয়ে পড়ছে না বলে রাজ্য কমিটির বৈঠক করে সদ্যই জানিয়ে দিয়েছে সিপিএম। এ বার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করলেন, পঞ্চায়েত ভোটে তাঁরা বামেদের সঙ্গে সমঝোতা করেই লড়তে চান। সেই মর্মে জেলায় জেলায় দলের নেতৃত্বকে তৎপর হওয়ার বার্তা দিয়েছেন তিনি। তবে পঞ্চায়েত ভোটের মনোনয়ন প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ায় আগামী ১৫ জুন কলকাতায় শহিদ মিনার ময়দানে কেন্দ্রীয় সমাবেশ আপাতত স্থগিত রাখছে কংগ্রেস।

বিধান ভবনে শুক্রবার অধীর বলেছেন, ‘‘সর্ব স্তরের কংগ্রেস কর্মীদের কাছে আবেদন করছি, পঞ্চায়েত নির্বাচন যদি মানুষকে করতে দেওয়া হয়, তা হলে কংগ্রেস বামেদের সঙ্গে জোট করে নিজ নিজ এলাকায় ভোট করবে। যত দূর সম্ভব বামেদের সঙ্গে সমঝোতা করে বা জোট করে আমরা নির্বাচনে লড়ব।’’ মনোনয়নের জন্য খুবই অল্প সময় দিয়ে, ভোটের নিরাপত্তা বা অনলাইন মনোনয়নের বিষয়ে কোনও আশ্বাস না দিয়ে পঞ্চায়েত ভোটকে ‘প্রহসনে’ পরিণত করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন অধীর। পাশাপাশিই তিনি জানিয়েছেন, তৃণমূলে দুর্নীতি এবং বিজেপির সাম্প্রদায়িক নীতির প্রতিবাদে ১৫ তারিখের সমাবেশের জন্য রাজ্য জুড়ে প্রস্তুতি চলছিল। কিন্তু জেলায় জেলায় মনোনয়ন চলবে বলে ‘নিরুপায়’ হয়ে আপাতত কলকাতার ওই সমাবেশ স্থগিত রাখতে হচ্ছে। মনোনয়নের সময়সীমা বাড়ানো এবং কেন্দ্রীয় বাহিনী মোতায়েন-সহ একগুচ্ছ দাবি নিয়ে এ দিনই কমিশনে গিয়েছিলেন নেপাল মাহাতো, শুভঙ্কর সরকার, আশুতোষ চট্টোপাধ্যায়, কৌস্তভ বাগচী-সহ কংগ্রেস নেতারা।

কংগ্রেসের বক্তব্যের প্রেক্ষিতে সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেছেন, ‘‘বিজেপি এবং তৃণমূলকে হারাতে যেখানে যে শক্তিশালী, সেখানে তাদের সামনে রেখে লড়াইয়ের নীতিতেই আমরা চলব। কংগ্রেস, আইএসএফ, কোথাও সিপিআই (এম-এল) লিবারেশনকে সঙ্গে নিয়ে লড়াই হবে। তবে স্থানীয় ভিত্তিতেই ঠিক হবে।’’ উত্তর ২৪ পরগনা জেলা পরিষদে বামফ্রন্ট এ দিনই প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে কংগ্রেসের সঙ্গে আলোচনার দরজা খুলে রাখার কথা বলেছে।

রাজ্য তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ অবশ্য জোটকে কটাক্ষ করেছেন, ‘‘শূন্যের সঙ্গে শূন্য যোগ, বিয়োগ, গুণ যা-ই হোক, ফল শূন্যই! আর রাজনৈতিক ভাবে এটা হল, সিপিএমের হাতে খুন হওয়া কংগ্রেস কর্মীদের সঙ্গে বিশ্বাসঘাতকতা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE