Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Dharmendra Pradhan

অশোকনগরে তেল প্রকল্প কেন্দ্রে কেন্দ্রীয় মন্ত্রী, আমন্ত্রণ না পেয়ে ক্ষোভ তৃণমূলের

পেট্রোলিয়াম মন্ত্রী নিজে পরিদর্শন করতে এলেও এই কেন্দ্রে কেন স্থানীয় প্রশাসকদের আমন্ত্রণ জানানো হল না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

—নিজস্ব চিত্র।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
অশোকনগর শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২০ ২২:৫৬
Share: Save:

অশোকনগরে ওএনজিসি-র তেল ও গ্যাস প্রকল্প কেন্দ্রে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের পরিদর্শন ঘিরে বিতর্ক তৈরি হল। অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী উপস্থিত থাকলেও তাতে আমন্ত্রণ জানানো হয়নি স্থানীয় কোনও প্রশাসককেই। গোটা বিষয়ে ক্ষুব্ধ জেলা তৃণমূল এবং সিপিএম নেতৃত্ব। এ নিয়ে উভয় পক্ষই নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন।

Advertisement

রবিবার সকালে উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরের বাইগাছি এলাকায় ওএনজিসি-র তেল ও গ্যাস প্রকল্প কেন্দ্রে আসেন কেন্দ্রীয় মন্ত্রী। খনিজ তেল উৎপাদন কেন্দ্র ঘুরে দেখেন তিনি। পেট্রোলিয়াম মন্ত্রী নিজে পরিদর্শন করতে এলেও এই কেন্দ্রে কেন স্থানীয় প্রশাসকদের আমন্ত্রণ জানানো হল না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

গোটা বিষয়ে নিজেদের ক্ষোভ চাপা রাখেননি অশোকনগর পুরপ্রধান প্রবোধ সরকার। তিনি বলেন, “জমি সমস্যা থেকে নানা ইস্যুতে বার বার ওএনজিসি আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। অথচ আজকের অনুষ্ঠানে আমাদের আমন্ত্রণ জানানো হয়নি।” প্রায় একই কথা শোনা গেল অশোকনগরের বিধায়ক ধীমান রায়ের কণ্ঠেও। তিনি বলেন, “ওএনজিসি বার বার এসে জমির জন্য বলেছে। আমরা জমির ব্যবস্থা করে দিয়েছি। কিন্তু কৃষকরা কী ভাবে টাকা পাবেন, সে সম্পর্কে কোনও কিছুই স্পষ্ট করেনি তারা। স্থানীয় মানুষের কর্মসংস্থান নিয়েও কথা বলার সুযোগ পেলাম না।”

আরও পড়ুন: বাংলার মানুষই দিদিকে হারাবে, ভূমিপুত্রই হবেন মুখ্যমন্ত্রী: অমিত

Advertisement

আরও পড়ুন: আইপিএস কাণ্ডে ফের মমতার তোপ কেন্দ্রকে, ধন্যবাদ কেজরী, গহলৌতদের

দলের তরফে কেন্দ্রীয় মন্ত্রীকে একটি স্মারকলিপি তুলে দেওয়ার পরিকল্পনা করেছিলেন স্থানীয় সিপিএম নেতৃত্বের। কৃষকদের ন্যায্য পাওনা, যোগ্যতার ভিত্তিতে কর্মসংস্থান-সহ স্থানীয়দের জন্য কিছু দাবিদাওয়া ছিল। কিন্তু অনুষ্ঠানে আমন্ত্রণ না পাওয়ায় স্মারকলিপি জমা দেওয়ার সুযোগ হয়নি। তা নিয়ে অশোকনগরের প্রাক্তন বিধায়ক সত্যসেবী করও ক্ষোভ প্রকাশ করেছেন। তবে পেট্রোলিয়াম মন্ত্রীর আশ্বাস, “ভারতের বিভিন্ন প্রান্তে জমি অধিগ্রহণের যে আইন রয়েছে, সেই অনুযায়ী কাজ হবে। অশোকনগরের স্থানীয় মানুষজন বঞ্চিত হবেন না।”

কেন্দ্রীয় মন্ত্রীর জানিয়েছেন, অশোকনগর কেন্দ্রে যে তেল উৎপাদন হচ্ছে, তা উৎকৃষ্টমানের। এখান থেকে দেশের বিভিন্ন রাজ্যে তেল সরবরাহ করা হবে বলেও দাবি করেন মন্ত্রী। স্থানীয় ওএনজিসি কর্মীদের ধন্যবাদ জানিয়ে মন্ত্রী তাঁর বক্তব্যে এলাকার বাসিন্দাদের সহযোগিতা কামনা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.