×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

সপ্তাহে ২ দিন রাজ্যে সম্পূর্ণ লকডাউন, এ সপ্তাহে বৃহস্পতি এবং শনিবার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুলাই ২০২০ ১৭:৩৪
রাজ্যে কিছু গোষ্ঠী সংক্রমণ ঘটেছে বলে এ দিন জানান স্বরাষ্ট্রসচিব —ফাইল চিত্র।

রাজ্যে কিছু গোষ্ঠী সংক্রমণ ঘটেছে বলে এ দিন জানান স্বরাষ্ট্রসচিব —ফাইল চিত্র।

করোনা পরিস্থিতি সামলাতে এ বার থেকে গোটা রাজ্যে সপ্তাহে দু’দিন সম্পূর্ণ লকডাউন হবে। এমন সিদ্ধান্তই নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

সোমবার নবান্নে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, চলতি সপ্তাহের বৃহস্পতি ও শনিবার হবে সম্পূর্ণ লকডাউন। আগামী সপ্তাহে বুধবার লকডাউন হবে। ওই সপ্তাহের দ্বিতীয় লকডাউনের দিনটি আগামী সোমবার ঘোষণা করা হবে। স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, রাজ্যের পক্ষ থেকে ব্যাঙ্কগুলিকে বলা হয়েছে এখন থেকে শনি ও রবিবার ব্যাঙ্ক বন্ধ রাখতে। অর্থাৎ সপ্তাহ পাঁচ দিন কাজ চলবে। ওই দিনগুলিতে সকাল ১০ টা থেকে দুপুর ২টো পর্যন্ত গ্রাহক পরিষেবা দেওয়ার জন্য ব্যাঙ্কগুলিতে অনুরোধ করা হয়েছে।

Advertisement

আজ নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠক শেষে স্বরাষ্ট্রসচিব জানান, রাজ্যে কিছু গোষ্ঠী সংক্রমণের ঘটনা ঘটেছে। সেই প্রেক্ষিতেই সপ্তাহে দু’দিন সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত। সাপ্তাহিক দু’দিনের এই লকডাউনে সমস্ত সরকারি ও বেসরকারী দফতর (প্রয়োজনীয় এবং জরুরি পরিষেবাগুলি ছাড়া) এবং বাজার বন্ধ থাকবে। সমস্ত পরিবহণ পরিষেবাও বন্ধ থাকবে। এই দু’টি সাপ্তাহিক লকডাউনের দিনে রাজ্যে কোনও ‘অপ্রয়োজনীয় কার্যকলাপের’ অনুমতি দেওয়া হবে না।

আরও পড়ুন: করোনায় আক্রান্তের অধিকাংশ কাজে বেরোনো মানুষ

সপ্তাহে দু’দিন সম্পূর্ণ লকডাউনের পাশাপাশি, ব্রড-বেস কন্টেনমেন্ট জোনগুলিতে ধারাবাহিক লকডাউন চলবে। আলাপন আজ জানিয়েছেন, রাজ্যের কোভিড-১৯ চিকিৎসাকেন্দ্রগুলিতে যথেষ্ট সংখ্যক বেড রয়েছে। কোভিড হাসপাতালের সংখ্যাও বেড়েছে। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব, পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তদের মধ্যে ৮৭ শতাংশই উপসর্গহীন। উপসর্গহীন আক্রান্তদের হোম আইসোলেশন এবং সেফ হোমে রাখা যাবে।



এই হেল্পলাইন নম্বরগুলি প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: রাজ্যে সংক্রমণ ও মৃত্যুতে রেকর্ড, হাল বুঝে এলাকা ধরেই লকডাউন

কোভিড চিকিৎসায় রাজ্যের সাধারণ মানুষের সুবিধার জন্য আজ চারটি হেল্পলাইন নম্বর চালুর কথা ঘোষণা করেন স্বরাষ্ট্রসচিব।

রাজ্য স্বাস্থ্য ইন্টিগ্রেটেড হেল্পলাইন: ১৮০০-৩১৩৪৪৪২২২ এবং ০৩৩-২৩৪১২৬০০

টেলি মেডিসিনের জন্য হেল্পলাইন: ০৩৩-২৩৫৭৬০০১

অ্যাম্বুল্যান্সের জন্য হেল্পলাইন: ০৩৩-৪০৯০২৯

Advertisement