×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

করোনা হাসপাতালে খালি শয্যার তথ্য পেতে এবং ভর্তির জন্য অনলাইন পরিষেবা রাজ্যের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ এপ্রিল ২০২১ ১৪:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে সরকারি হাসপাতালে শয্যা পেতে অসুবিধার অভিযোগ দিকে দিকে। করোনা রোগীর পরিজনদের মধ্যে উৎকণ্ঠার পারদও ক্রমশই চড়ছে। এই পরিস্থিতিতে রাজ্যের সরকারি করোনা হাসপাতালগুলিতে খালি শয্যার সন্ধান দিতে নতুন অনলাইন পরিষেবা চালু করল রাজ্য সরকার।

ইন্টিগ্রেটেড কোভিড ম্যানেজমেন্ট শীর্ষক ওই পোর্টালে ঢুকলে কলকাতা-সহ রাজ্যের প্রতিটি জেলার সরকারি হাসপাতালগুলিতে কতগুলি খালি শয্যা রয়েছে, তা জানা যাবে। ওই পোর্টাল জানাচ্ছে, সোমবার দুপুরে কলকাতার মোট ৬টি করোনা হাসপাতালের ৩৫০টি শয্যার মধ্যে ২৭টি খালি রয়েছে। বেলঘাটা আইডি, এমআর বাঙুর, মেডিক্যাল কলেজ হাসপাতাল, এনআরএস হাসপাতাল, আর জি কর হাসপাতাল, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল, চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিইউট এবং সাগর দত্ত হাসপাতাল রয়েছে এই তালিকায়।

শুধু খালি শয্যা সম্পর্কিত তথ্য জানাই নয়, ওই পোর্টালের মাধ্যমে হাসপাতালে ভর্তির জন্য আবেদনও জানানো যাবে। গত বছর সংক্রমণ পরিস্থিতিতে করোনা রোগীদের জন্য ‘কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ (সিপিএমএস) চালু করেছিল রাজ্য স্বাস্থ্য দফতর। সেখানে রোগীদের ভর্তির জন্য অনলাইনে আবেদন জানানোর ব্যবস্থা চালু হয়েছিল। এ বার দ্বিতীয় ঢেউয়ের আবহে হাসপাতালের খালি শয্যা সম্পর্কিত তথ্যও জনসমক্ষে আনতে উদ্যোগী হল রাজ্য স্বাস্থ্য দফতর।

Advertisement
Advertisement