Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

Covid 19: দৈনিক সংক্রমণে আবার শীর্ষে কলকাতা, রাজ্যে মৃত্যুর সংখ্যা ফের বেড়ে দুই অঙ্কে

গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৯২ জন। দার্জিলিঙে ৭৪ জন। সেখানে উত্তর ২৪ পরগনায় ৭২ জন আক্রান্ত হয়েছেন।

গ্রাফিক: সন্দীপন রুইদাস।

গ্রাফিক: সন্দীপন রুইদাস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৯:৪৪
Share: Save:

দৈনিক সংক্রমণে রবিবার উত্তর ২৪ পরগনাকেও টপকে গেল কলকাতা। গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৯২ জন। শনিবার এই সংখ্যাটা ছিল ৬২। অর্থাৎ ২৪ ঘণ্টায় এক ধাক্কায় সংক্রমণ অনেকটাই বাড়ল কলকাতায়। এত দিন দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল উত্তর ২৪ পরগনা। এই জেলায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৭২ জন।

সক্রিয় রোগীর সংখ্যা ধারাবাহিক ভাবে কমলেও, কলকাতায় নতুন করে সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ বাড়ছে। রাজ্যে এখনও কার্যত লকডাউন চলছে। তবে কলকাতায় মেট্রো এবং বাস পরিষেবা চালু করা হয়েছে। ভিড়ও হচ্ছে যথেষ্ট। এটাই কি তবে সংক্রমণ বৃদ্ধি কারণ?

অন্য দিকে, রাজ্যে করোনায় ফের মৃত্যুর সংখ্যা বেড়ে দুই অঙ্কে পৌঁছেছে। রবিবারে স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১ জনের। শনিবার এই সংখ্যাটা ছিল ৮। ফলে রাজ্যে মোট মৃতের সংখ্যা বেড়ে হল ১৭ হাজার ৯৯৯। মৃত্যুর সংখ্যা বাড়লেও দৈনিক সংক্রমণের ছবিটা মোটামুটি একই। সামান্য কমলেও গত ৬ দিন ধরে সংক্রমণের সংখ্যা ৮০০-র উপরেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৮০১ জন। মোট সংক্রমণের সংখ্যা ১৫ লক্ষ ১৮ হাজার ১৮১।

সামান্য বেড়েছে সংক্রমণের হার বা পজিটিভিটি রেট। প্রতি দিন যত সংখ্যক মানুষের কোভিড টেস্ট হয় এবং তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। রবিবার সংক্রমণের হার ১.৭৫ শতাংশ। শনিবার যা ছিল ১.৫৫ শতাংশ। তবে উল্লেখযোগ্য ভাবে সক্রিয় রোগীর সংখ্যা কমছে। রবিবার স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী সক্রিয় রোগীর সংখ্যা ১৩ হাজার ১১১। রবিবার সুস্থ হয়েছেন ১ হাজার ১২ জন।

গত ২৪ ঘণ্টায় ৫১ হাজার ৩১৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট ১ কোটি ৫১ লক্ষ ৩৮ হাজার ১৭২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকারকরণ হয়েছে ৩ লক্ষ ৯০ হাজার ৪১৩ জনের। রবিবার পর্যন্ত মোট টিকাকরণ হল ২ কোটি ৬০ লক্ষ ৮৪৩ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE