Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রেকর্ড ভেঙে চলেছে, রাজ্যে ৪,৮০০ ছাড়াল নতুন সংক্রমণ, মৃত্যু বেড়ে ২০

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ এপ্রিল ২০২১ ২১:৫৫


গ্রাফিক — শৌভিক দেবনাথ।

দৈনিক করোনা সংক্রমণে ক্রমাগত ভাঙছে রেকর্ড। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন করোনাকালের মধ্যে সবচেয়ে বেশি, ৪ হাজার ৮১৭ জন। সোমবার ৪ হাজার ৫১১ জনের দৈনিক সংক্রমণের ঘটনা নিয়ে নতুন রেকর্ড গড়েছিল রাজ্য। মঙ্গলবারই তা ভেঙে গেল।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের দৈনিক সংক্রমণের হার কিছুটা কমে ১১.৩৬ শতাংশে পৌঁছেছে। সোমবার তা ছিল ১২.১৫ শতাংশ। প্রসঙ্গত, প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়।

এই নিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে, ৬ লক্ষ ২৪ হাজার ২২৪। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা ২০। সাম্প্রতিককালে যা নজিরবিহীন। এ পর্যন্ত রাজ্যে মোট মৃতের সংখ্যা ১০ হাজার ৪৩৪।

Advertisement

প্রসঙ্গত, গত বছরের ২২ অক্টোবরের বুলেটিনে স্বাস্থ্য দফতর জানিয়েছিল, তার আগের ২৪ ঘণ্টায় মোট আক্রান্ত ৪ হাজার ১৫৭ জন। সোমবারের সংক্রমণ-পরিসংখ্যান সে নজিরকে ছাপিয়ে গিয়েছিল। ২৪ ঘণ্টার মধ্যেই তৈরি হল সংক্রমণের নতুন নজির।

দৈনিক এবং মোট করোনা আক্রান্তের হিসেবে এবং মৃত্যুর পরিসংখ্যানে শীর্ষে রয়েছে কলকাতা। গত ২৪ ঘণ্টায় শহরে নতুন করোনা আক্রান্তের সংখ্যা ৫৯৪। মৃত ১১। এ ছাড় গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগনায় ৪, হাওড়া ও হুগলিতে ২ জন করে এবং পশ্চিম বর্ধমানে ১ জনের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, এ পর্যন্ত কলকাতায় মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩২ হাজার ১৬৮। মৃতের সংখ্যা ৩ হাজার ১৬৮। দ্বিতীয় স্থানে থাকা উত্তর ২৪ পরগনায় মোট আক্রান্ত ১ লক্ষ ২৫ হাজার ৬০৪ (গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ৫৩৯)। মৃতের সংখ্যা ২ হাজার ৫৬০। এ ছাড়া দৈনিক নতুন সংক্রমণে দক্ষিণ ২৪ পরগনা (১৫১), হুগলি (১৪৭), হাওড়া (১৮৪), বীরভূম (১১৯) এবং পশ্চিম বর্ধমান (১১৭) জেলার পরিসংখ্যান চিন্তা বাড়াচ্ছে।

সোমবারের বুলেটিন অনুযায়ী রাজ্যে দৈনিক টিকাকরণের সংখ্যা আশঙ্কাজনক ভাবে কমে ৯০ হাজার ৯৯০-এ দাঁড়িয়েছিল। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, দৈনিক টিকাকরণ বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৪৩ হাজার ৩৮৬। এই নিয়ে রাজ্যে মোট ৮২ লক্ষ ২৬ হাজার ২৬ জনকে কোভিড-১৯ টিকা দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement