Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

COVID-19: কলকাতার উদ্বেগ বাড়িয়ে আড়াইশোর কাছে নতুন সংক্রমণ, রাজ্যে প্রায় সাড়ে ৮০০

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ অক্টোবর ২০২১ ২১:০৮
কলকাতা এবং শহর লাগোয়া জেলাগুলিতে সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী।

কলকাতা এবং শহর লাগোয়া জেলাগুলিতে সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী।
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উৎসবের মরসুমে ফের উদ্বেগ বাড়াচ্ছে কলকাতার করোনা সংক্রমণের পরিসংখ্যান। গত ২৪ ঘণ্টায় এ শহরে নতুন আক্রান্ত আগের দিনের থেকে বেড়ে প্রায় আড়াইশো হয়েছে। শহর লাগোয়া দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ। এর জেরে রাজ্য জুড়ে নতুন আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী হয়ে প্রায় সাড়ে ৮০০-র গণ্ডি ছুঁয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যুর সংখ্যা কিছুটা নিম্নমুখী হয়েছে। সেই সঙ্গে দৈনিক টিকাকরণও বেড়েছে।

শুক্রবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৪৬ জন। তার মধ্যে কলকাতার ২৪২ জন বাসিন্দার মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। বস্তুত, দুর্গাপুজোর আগে থেকেই কেনাকাটার জন্য শহরের রাস্তায় লাগামছাড়া ভিড় দেখেই সংক্রমণ বাড়ার আশঙ্কা করেছিল চিকিৎসক মহল। পুজোর সময়েও দূরত্ববিধির পরোয়া না করে মণ্ডপে মণ্ডপে জমায়েত করেছেন মানুষজন। মাস্ক পরার তোয়াক্কা না করেই রাস্তায় নেমেছেন বহু শহরবাসী। করোনার বিরুদ্ধে এই বেপরোয়া মনোভাবের জেরেই যে কলকাতা এবং শহর লাগোয়া জেলায় জেলায় সংক্রমণ ঊর্ধ্বমুখী, তা মনে করছেন চিকিৎসকেরা।

কলকাতার মতোই আশঙ্কাজনক পরিস্থিতি দুই ২৪ পরগনা, হাওড়া বা হুগলির পরিসংখ্যান। উত্তর ২৪ পরগনায় আরও ১১৬ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। অন্য দিকে, দক্ষিণ ২৪ পরগনায় ৮৪, হুগলিতে ৭৯, হাওড়ায় ৭০ জন নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। নদিয়া দৈনিক আক্রান্ত ৪১। এ ছাড়া, রাজ্যের প্রায় প্রতিটি জেলায় কমবেশি সংক্রমণ ছড়িয়েছে। স্বাস্থ্য দফতরের হিসাব জানিয়েছে, এখনও পর্যন্ত ১৫ লক্ষ ৮৪ হাজার ৪৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও এই মূহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ৫৭৭। প্রসঙ্গত, আগের দিনের থেকে এই সংখ্যাও ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবারের বুলেটিনে সংক্রিয় রোগীর সংখ্যা ছিল ৭ হাজার ৫৩৫। তবে সংক্রমণ বাড়লেও এর দৈনিক হার কমে হয়েছে ২.১০ শতাংশ।

Advertisement

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১২ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। তার মধ্যে উত্তর ২৪ পরগনায় ৪, কলকাতায় ৩, হুগলিতে ২ জন মারা গিয়েছেন। দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ১ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য দফতরের হিসাবে এখনও পর্যন্ত মোট ১৯ হাজার ৩৩ জন কোভিড রোগী মারা গিয়েছেন।

এ রাজ্যে দৈনিক টিকাকরণ বেড়ে ৯ লক্ষাধিক হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। শুক্রবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, তার আগের ২৪ ঘণ্টায় ৯ লক্ষ ২৪ হাজার ৫৫৪ জনকে টিকা দেওয়া হয়েছে।

টিকাকরণের মতোই কোভিড পরীক্ষাও আগের দিনের থেকে বেড়েছে। স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় মোট ৪০ হাজার ৩০৩টি কোভিড পরীক্ষা হয়েছে।

আরও পড়ুন

Advertisement