×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

রাজ্যে মোট আক্রান্ত ৬ লক্ষ, সংক্রমণের হার ৮%, শীর্ষে কলকাতা ও উত্তর ২৪ পরগনাই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ এপ্রিল ২০২১ ২১:৪৯
এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি।
গ্রাফিক: শৌভিক দেবনাথ

করোনা সংক্রমণের দ্বিতীয় পর্বে এ বার ৬ লক্ষ পেরিয়ে গেল রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা। মঙ্গলবারের মতো বুধবারও দৈনিক আক্রান্ত ২ হাজারের বেশি। সেই সঙ্গে সংক্রমণের হারও আগের দিনের থেকে আরও বেড়ে ৮ শতাংশ ছাড়িয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাও আগের থেকে বেড়েছে। উদ্বেগ বাড়িয়েছে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা— এই দুই এলাকার সংক্রমণ পরিস্থিতি।

গত ফেব্রুয়ারি মাসেই রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের চেহারাটা ছিল বেশ ক্ষীণ। কিন্তু তার কয়েক মাসের মধ্যেই উলটপুরাণ। সংক্রমণ হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় তা এখন উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করেছে। রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুধবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৯০ জন। এর ফলে রাজ্যে এখন মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ২৪। এর মধ্যে শীর্ষে কলকাতা (৭২২)। তার পরেই উত্তর ২৪ পরগনা (৫৪৮)। বুধবার হাওড়ায় দৈনিক সংক্রমিত ২২৪ জন। এর পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা (১২২), হুগলি (১২১), পশ্চিম বর্ধমান (১১৩) এবং বীরভূম (১০৯)-এ দৈনিক আক্রান্তের সংখ্যা শতাধিক। দার্জিলিং (৫০), মুর্শিদাবাদ (৭৩), মালদহ (৮৩) এবং নদিয়া (৬২)-য় সংক্রমণ আগের থেকে বেড়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যাও।

রাজ্যে বুধবার পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৫ লক্ষ ৭৫ হাজার ৩৭১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৬৭ জন। রাজ্যে এখন সক্রিয় রোগীর সংখ্যা ১৪ হাজার ২৯০। মঙ্গলবারের তুলনায় সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে দেড় হাজারের বেশি। প্রতি দিন যত সংখ্যক মানুষের কোভিড টেস্ট হয় এবং তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলে। গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৩৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাতে সংক্রমণের হার মঙ্গলবারের থেকে বেড়ে হয়েছে ৮.১৩ শতাংশ। যা উদ্বেগজনক বলেই মনে করা হচ্ছে। এ নিয়ে মোট ৯৩ লক্ষ ৬৩ হাজার ১৯৫ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

Advertisement

বুধবার রাজ্যে মৃত্যু হয়েছে ৮ জনের। মৃতদের মধ্যে ৩ জন করে কলকাতা এবং উত্তর ২৪ পরগনার বাসিন্দা রয়েছেন। এ নিয়ে রাজ্যে মোট প্রাণ হারালেন ১০ হাজার ৩৬৩ জন।

রাজ্যে সংক্রমণ বাড়লেও টিকাকরণও চলছে পাল্লা দিয়ে। মঙ্গলবার ৩ লক্ষ ৩২ হাজার ১১৯ জনের টিকাকরণ হয়েছে। মোট টিকাকরণ হয়েছে ৬৮ লক্ষ ৭৩ হাজার ৪৮৯ জনের।

Advertisement