Advertisement
১৫ মে ২০২৪
Bengal Recruitment Scam

কুন্তলেরা তো এজেন্ট, যাঁরা টাকা দিয়ে চাকরি পেলেন, তাঁরা কোথায়? সিবিআইকে প্রশ্ন বিশেষ আদালতের

নিয়োগ মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের থেকেও ক্ষমতাশালীর সন্ধানে রয়েছে কেন্দ্রীয় তদন্তকারীরা। এর মধ্যেই টাকা দিয়ে যাঁরা চাকরি পেয়েছিলেন, তাঁদের কথা জানতে চাইল কোর্ট।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৭:৪৫
Share: Save:

নিয়োগ মামলায় যাঁরা বেআইনি ভাবে চাকরি পেয়েছেন, তাঁদের প্রকাশ্যে আনতে বলল আদালত। শুক্রবার নিয়োগ মামলার তদন্তকারী কেন্দ্রীয় সংস্থা সিবিআইকে বিচারক প্রশ্ন করেন, যাঁরা টাকা নিয়ে চাকরি দিয়েছেন, তাঁদের নামে চার্জশিট দিয়েছে সিবিআই। কিন্তু যাঁরা টাকা দিয়ে চাকরি পেয়েছেন, তাঁদের নাম কোথায়? তাঁরাও তো আইন ভেঙেছেন।

নিয়োগ মামলায় এই মুহূর্তে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের থেকেও ক্ষমতাশালীর সন্ধানে রয়েছে কেন্দ্রীয় তদন্তকারীরা। ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয় কৃষ্ণ ভদ্রের মতো ‘গুরুত্বপূর্ণ চরিত্র’(সিবিআই এই নামেই ব্যাখ্যা করেছে তাঁকে)কে জেরা করে, সেই ক্ষমতাশালীর সন্ধান করছে সিবিআই। বৃহস্পতিবারই রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকেও তলব করা হয়েছিল সিবিআইয়ের কলকাতার সদর দফতর নিজাম প্যালেসে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, পার্থ বলেছেন, শিক্ষাসচিবের হাত ঘুরে তাঁর কাছে যে ফাইল আসত, তিনি সেই ফাইলে সই করতেন। সেই ফাইল কার নির্দেশে পার্থের কাছে আসত, তার সন্ধানেও রয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর মধ্যে সিবিআইয়ের বিশেষ আদালত নিয়োগ দুর্নীতিতে যুক্ত চাকরিপ্রার্থীদের নামও প্রকাশ্যে আনতে বলল।

শুক্রবার সিবিআইয়ের বিশেষ আদালতে নিয়োগ মামলার শুনানি ছিল। এই মামলায় গ্রেফতার কুন্তল ঘোষ, তাপস মণ্ডল এবং নীলাদ্রি ঘোষের হাজিরা ছিল আদালতে। এই তিন জনের বিরুদ্ধেই ইতিমধ্যে চার্জশিট দিয়েছে সিবিআই। আদালত সেই চার্জশিট সংক্রান্ত ব্যাখ্যা চেয়েছিল সিবিআইয়ের কাছে। যা শুক্রবারই আদালতকে জানানোর কথা ছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। সেই প্রসঙ্গে আদালতে উঠে আসে নিয়োগ মামলায় বেআইনি ভাবে চাকরিপ্রাপ্তদের প্রসঙ্গ।

সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক প্রশ্ন করেন, কুন্তল, তাপস, নীলাদ্রিরা তো এজেন্ট। এঁদের বিরুদ্ধে টাকা নিয়ে চাকরি দেওয়ার অভিযোগ। কিছু অনেকে এঁদের টাকা দিয়ে চাকরি পেয়েছেন। কিছু লোক টাকা দিয়ে চাকরি পাননি। যাঁরা পাননি, তাঁদের কথা না হয় ছেড়ে দেওয়া গেল, কিন্তু যাঁরা টাকা দিয়ে চাকরি পেয়েছেন, তাঁদের সামনে আনা হচ্ছে না কেন?

সিবিআই অবশ্য এর জবাবে স্পষ্ট করে কিছু জানায়নি। তারা জবাব দেয়, এমন অনেকেই আছেন, যাঁরা টাকা দিয়ে চাকরি পেয়েছেন। আমরা তদন্ত চালাচ্ছি। বিচারক বলেন, ২৩ তারিখ কেস সংক্রান্ত নথি নিয়ে আসতে হবে সিবিআইকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Recruitment Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE