Advertisement
২৭ এপ্রিল ২০২৪
buddhadeb bhattacharya

Covid: শরীরে অক্সিজেনের মাত্রা ৯০ এর সামান্য বেশি, তবে হাসপাতালে যেতে চান না অসুস্থ বুদ্ধদেব

বুদ্ধদেবকে বিভিন্ন পরীক্ষানিরীক্ষার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া প্রয়োজন। বাড়িতে তাঁর দেখভালের জন্য সর্বক্ষণের সঙ্গী তপনবাবুও করোনায় আক্রান্ত।

 বুদ্ধদেব ভট্টাচার্য।

বুদ্ধদেব ভট্টাচার্য।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২১ ১৩:২৭
Share: Save:

পাম অ্যাভিনিউয়ের বাড়িতে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা চিকিৎসার পরিভাষায় ‘স্থিতিশীল’ রয়েছে। তবে তিনি পরীক্ষানিরীক্ষার জন্যও হাসপাতালে যেতে চাইছেন না। যা নিয়ে খানিকটা উদ্বেগে চিকিৎসকেরা। কারণ, করোনায় আক্রান্ত বুদ্ধদেবকে বিভিন্ন পরীক্ষানিরীক্ষার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া প্রয়োজন। বাড়িতে তাঁর দেখভালের জন্য সর্বক্ষণের সঙ্গী তপনবাবুও করোনায় আক্রান্ত। ফলে বুদ্ধদেবকে বাড়িতে রেখে চিকিৎসা করানো কঠিন বলেই চিকিৎসকেরা মনে করছেন।

কিন্তু বুদ্ধদেব পরীক্ষা-নিরীক্ষা করানোর জন্যও হাসপাতালে যেতে নারাজ। বুধবার দুপুর পর্যন্ত তিনি হাসপাতালে যেতে সম্মতি দেননি। চিকিৎসকদের বক্তব্য, ‘‘যেহেতু উনি সিওপিডি-র রোগী, তার উপর করোনায় আক্রান্ত, তাই তাঁকে হাসপাতালে চিকিৎসা এবং পর্যবেক্ষণে রাখা উচিত।’’ এক চিকিৎসকের কথায়, ‘‘ওঁর বাড়িতে দেখাশোনা করার তো কেউ নেই! ওঁর স্ত্রী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। তপনবাবুরও কোভিড হয়েছে। এই পরিস্থিতিতে উনি বাড়িতে থাকলে সমস্যা এবং উদ্বেগ বাড়বে।’’ প্রয়োজন হলে বুদ্ধদেবকে বাড়িতেই অক্সিজেন দেওয়া হচ্ছে।

সূত্রের খবর, মঙ্গলবার রাতে বুদ্ধদেবের শরীরে অক্সিজেনের মাত্রা নেমে গিয়েছিল ৯০-এর নীচে। অক্সিজেন দেওয়ার পর বুধবার সেই মাত্রা ৯০-এর উপরে উঠেছে। কিন্তু এখনও তা পুরোপুরি স্বাভাবিক হয়নি। দীর্ঘদিন ধরেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন। পরিভাষায় যাকে বলা হয় ‘সিওপিডি’। কয়েক মাস আগে তাঁর সেই সমস্যা গুরুতর হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তিও করানো হয়েছিল। কয়েকদিন হাসপাতালে চিকিৎসা করানোর পর সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরে গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE