Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

Covid 19: রাজ্যের স্কুলপাঠ্যে কোভিড? ভাবনাচিন্তা শুরু সিলেবাস কমিটির

গত দু’বছর ধরে পৃথিবীতে সব থেকে আলোচিত বিষয় করোনাভাইরাস ও কোভিড অতিমারি। শুধু তাই নয়, এই অতিমারিকে শতাব্দীর অন্যতম বড় ঘটনা বলেও মনে করছেন অনেকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ০৬:২৭
Share: Save:

উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক স্তরের সিলেবাসে করোনাভাইরাস, কোভিড অতিমারির মতো বিষয় অন্তর্ভুক্ত করা যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে রাজ্য সিলেবাস কমিটি। পাঠ্যক্রম সাজানোর কাজ শুরু হলেও এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। কমিটির এক কর্তা বলেন, ‘‘করোনা ভাইরাস নিয়ে পাঠ্যক্রমে কোন কোন ক্লাসে কী কী পড়ানো হবে তা চূড়ান্ত হয়নি। তবে করোনা ভাইরাস নিয়ে ষষ্ঠ শ্রেণির পড়ুয়াদের মতো করে এবং একাদশ শ্রেণির পড়ুয়াদের মতো করে পাঠ্যক্রম তৈরির কাজ করছেন বিশেষজ্ঞেরা। সেই কাজ শেষ হলে অন্তর্ভুক্তির অনুমোদন পেতে হবে।’’

গত দু’বছর ধরে পৃথিবীতে সব থেকে আলোচিত বিষয় করোনাভাইরাস ও কোভিড অতিমারি। শুধু তাই নয়, এই অতিমারিকে শতাব্দীর অন্যতম বড় ঘটনা বলেও মনে করছেন অনেকে। তাই এ বিষয়টিকে পড়ুয়াদের জন্য সহজ ভাবে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা যায় কি না, তা নিয়ে গত বছরের শেষ থেকেই পরিকল্পনা করছিল সিলেবাস কমিটি। কোন বিষয়ে কোভিডকে অন্তর্ভুক্ত হবে তা নিয়েও আলোচনা চলছে বলে সূত্রের দাবি। তবে ওই সূত্রের মতে, একাদশ শ্রেণির স্বাস্থ্য এবং শারীরশিক্ষা বইয়ে কোভিডকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

কমিটির কর্তাদের মতে, অতিমারি যে হেতু শেষ হয়নি এবং ভাইরাসের চরিত্র বদল হচ্ছে তাই পাঠ্যক্রমে যাতে কোনও বিভ্রান্তি না থাকে সে ব্যাপারে সতর্ক থাকতে হচ্ছে। তবে তিনি এ-ও জানাচ্ছেন, প্রাথমিক ভাবে পাঠ্যক্রম তৈরি হলেও ভবিষ্যতে কোভিড গবেষণা যে ভাবে এগোবে সে ভাবেই পাঠ্যসূচিতে বদল ঘটানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Education school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE