Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

Covid-19: তৃতীয় ঢেউয়ের আগে শিশুদের ডায়ালিসিসে নজর স্বাস্থ্য দফতরের, শুরু হবে প্রশিক্ষণও

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৭:০৮
Share: Save:

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় রাজ্য স্বাস্থ্য দফতর শিশুদের চিকিৎসার পরিকাঠামো বাড়াচ্ছে। একই সঙ্গে চলছে শিশু চিকিৎসক এবং নার্সদের প্রশিক্ষণও। এ বার রাজ্যে শিশুদের ডায়ালিসিসের ব্যবস্থা জোরদার করার নির্দেশ স্বাস্থ্য ভবনের। বর্তমানে রাজ্যে শিশুদের জন্য ৩১টি ডায়ালিসিস কেন্দ্র রয়েছে। আগামী দিনে আরও কয়েকটি ডায়ালিসিস কেন্দ্র বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য ভবন। এই কেন্দ্রগুলির জন্য প্রয়োজনীয় চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের প্রশিক্ষণের উপরেও জোর দেওয়া হচ্ছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

করোনার দ্বিতীয় ঢেউয়ের থেকে বেশি সংখ্যক শিশু তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই করোনার কথা মাথায় রেখে শিশুদের জন্য কয়েক হাজার শয্যা বাড়ানো হয়েছে। নার্সদের শিশু চিকিৎসায় প্রয়োজনীয় প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এ বার ২ অগস্ট থেকে ৭ অগস্ট এসএসকেএম এবং এনআরএস হাসপাতালে শিশুদের ডায়ালিসিস বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই ছয় দিন অনলাইন এবং অফলাইন দু’ভাবেই প্রশিক্ষণ চলবে। প্রশিক্ষণ দেবেন নেফ্রোলজিস্ট এবং শিশুচিকৎসকরা। নেফ্রোলজি বিভাগের পড়ুয়া এবং চিকিৎসক ছাড়াও পিকু, নিকু, এসএনসিইউ-এর মেডিক্যাল অফিসারদের এই প্রশিক্ষণ দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE