Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
SET

করোনার প্রমাণ দিলে পরের সেটে ফি মকুব

রাজ্যের বহু কেন্দ্রে এ দিন সেট নেওয়া হয়েছে। কোভিড আক্রান্ত হওয়ায় অনেকেই এ দিন পরীক্ষা দিতে পারেননি বলে শিক্ষা শিবিরের একাংশের দাবি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ০৭:৫৮
Share: Save:

লাগবে শুধু প্রমাণপত্র। করোনায় আক্রান্ত হওয়ায় রবিবার কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের যোগ্যতা নির্ধারক পরীক্ষা (সেট’) দিতে পারেননি বলে যাঁরা প্রমাণপত্র দেখাতে পারবেন, পরবর্তী সেটে বসলে তাঁদের আর রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। এ দিন এই আশ্বাস দিয়েছেন কলেজ সার্ভিস কমিশন বা সিএসসি-র চেয়ারম্যান দীপক কর।

রাজ্যের বহু কেন্দ্রে এ দিন সেট নেওয়া হয়েছে। কোভিড আক্রান্ত হওয়ায় অনেকেই এ দিন পরীক্ষা দিতে পারেননি বলে শিক্ষা শিবিরের একাংশের দাবি। দীপকবাবু বলেন, ‘‘আগামী ডিসেম্বরে আবার সেট নেওয়া হবে। মাঝখানে আর পরীক্ষা নেওয়ার কোনও সম্ভাবনা নেই। এ দিন কোভিডে আক্রান্ত হয়ে যাঁরা পরীক্ষা দিতে পারেননি, তাঁদের কাছে নিশ্চয়ই সেই সংক্রান্ত প্রমাণপত্র রয়েছে। ডিসেম্বরের পরীক্ষায় বসতে ইচ্ছুক কেউ যদি সেই প্রমাণপত্র দাখিল করেন, তাঁকে পরীক্ষায় বসার জন্য আর নতুন করে রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।’’ দীপকবাবু জানান, অগস্টে পরবর্তী সেটের বিজ্ঞপ্তি বেরোবে। তাতে এই বিষয়টির উল্লেখ থাকবে।

করোনার তৃতীয় তরঙ্গের মধ্যে সেট না-নিয়ে ওই পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন করেছিল সরকারি কলেজ শিক্ষক সমিতি। এ ছাড়াও অনেকে বিস্ময় প্রকাশ করে বলছিলেন, সংক্রমণের এই প্রকোপে কী করে এই পরীক্ষা নেওয়া সম্ভব! তবু এ দিন রাজ্যের ১৮৯টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হয়েছে। কমিশন আগেই জানিয়েছিল, পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৮৩ হাজার।

এ দিন কত জন পরীক্ষার্থী দিতে এসেছিলেন? দীপকবাবু বলেন, ‘‘গত পাঁচ বছরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, সেট পরীক্ষার আবেদনকারীদের দুই-তৃতীয়াংশ পরীক্ষা দিতে আসেন। এ বার সংখ্যাটা অনেক বেশি। কোথাও কোথাও তা ৮৫% ছাপিয়ে গিয়েছে।’’

কোভিড উপসর্গ ধরা পড়লে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের জন্য এ দিন বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে ‘আইসোলেশন রুম’-এর ব্যবস্থা করা হয়েছিল। দীপকবাবু জানান, কিছু প্রার্থী পরীক্ষা দিয়েছেন আইসোলেশন রুমে। তবে সংখ্যাটা খুব বেশি নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE