Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Primary Teacher

পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকের চাকরি পেতে আবেদন করতে পারবেন কেন্দ্রীয় টেট উত্তীর্ণরাও

মঙ্গলবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট (সিটেট) উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন।

প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট (সিটেট) উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন।

প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট (সিটেট) উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ২১:৪৬
Share: Save:

এ বার পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন কেন্দ্রীয় টেট উত্তীর্ণরাও। মঙ্গলবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট (সিটেট) উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন। এত দিন রাজ্যে প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারতেন না সিটেট উত্তীর্ণরা। কিন্তু পর্ষদের এমন নির্দেশে তাঁরাও এ বার প্রাথমিক শিক্ষায় শিক্ষক নিয়োগে অংশ নিতে পারবেন। যদিও পর্ষদের এমন সিদ্ধান্ত সম্ভব হয়েছে কলকাতা হাইকোর্টের রায়ের ফলে। ২২ ডিসেম্বর কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, প্রাথমিকের নিয়োগে কেন্দ্রীয় টেট (সিটেট) উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন।

দেশের অধিকাংশ রাজ্যের শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতেই কেন্দ্রীয় টেট উত্তীর্ণরা অংশ নিতে পারতেন। কিন্তু এ রাজ্যে তারা নিয়োগ প্রক্রিয়ায় যুক্ত হতে পারতেন না। বিষয়টি নিয়ে আদালতে মামলা করেন এক সিটেট উত্তীর্ণ পরীক্ষার্থী। মামলার শুনানিতে বৈষম্যের বিষয়টি উল্লেখ করেন মামলাকারীর আইনজীবী ফিরদৌস শামিম। তাঁদের আবেদনের ভিত্তিতেই উচ্চ আদালত এই নির্দেশ দেয়। এর ফলে পর্ষদের বিজ্ঞপ্তি প্রকাশ জরুরি হয়ে পড়েছিল। মঙ্গলবার এই বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার ফলে রাজ্যের নতুন শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন সিটেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরাও। নতুন এই বিজ্ঞপ্তিতে তাঁদের চাকরিতে আবেদনের সময়সীমা বৃদ্ধি করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Primary Teacher Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE