Advertisement
০৫ মে ২০২৪
DA

ডিএ মামলা: কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার

মহার্ঘ ভাতা মামলায় বৃহস্পতিবার রায় পুনর্বিবেচনা করতে রাজ্যের আর্জি খারিজ করে দিয়েছে কলকাতা হাই কোর্টের বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ।

সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য।

সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১১:২২
Share: Save:

ডিএ বা মহার্ঘ ভাতা নিয়ে কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে এ বার সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার। সূত্রের খবর, এই মামলায় শীর্ষ আদালতে যাওয়ার প্রস্তুতি শুরু করেছে রাজ্য।

মহার্ঘ ভাতা মামলায় বৃহস্পতিবার রায় পুনর্বিবেচনা করতে রাজ্যের আর্জি খারিজ করে দিয়েছে কলকাতা হাই কোর্টের বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ। রাজ্যের আর্জি খারিজ করে গত ২০ মে’র রায়ই বহাল রাখার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। ডিভিশন বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে এ বার শীর্ষ আদালতে যেতে পারে রাজ্য সরকার।

কোন পথে ডিএ মামলা

কোন পথে ডিএ মামলা গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বস্তুত, ডিএ নিয়ে রাজ্যের সরকারি কর্মচারীদের লড়াই দীর্ঘ দিনের। ডিএ মামলায় গত ২০ মে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল যে, তিন মাসের মধ্যে বকেয়া মহার্ঘ ভাতা দিতে হবে রাজ্যকে। সেই সময়সীমা শেষ হয়েছে গত ১৯ অগস্ট। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে বকেয়া ডিএ না মেটানোয় রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হয় হাই কোর্টে। বৃহস্পতিবার এই মামলা বিচারাধীন রাখল উচ্চ আদালত। আগামী ৭ নভেম্বর আদালত অবমাননার মামলাটির শুনানি হবে।

মূল মামলার রায় পুনর্বিবেচনার আর্জি সম্পর্কে রায় দিতে গিয়ে আদালত বৃহস্পতিবার জানিয়েছে, পুনর্বিবেচনার আর্জি গ্রহণ করা হচ্ছে না। দীর্ঘ শুনানি শেষের পর কী ভুল আছে, খুঁজে বার করা আদালতের দায়িত্ব নয়। আদালতের বক্তব্য, ‘ডিটেলস এনকোয়ারি’ বা ‘স্ক্রুটিনি’ যা রাজ্য বলছে, আর প্রয়োজন নেই। রাজ্যের আবেদনের কোনও গ্রহণযোগ্যতা (মেরিট) নেই।

প্রসঙ্গত, গত ২০ মে ডিভিশন বেঞ্চের নির্দেশানুযায়ী, রাজ্যের সরকারি কর্মীদের ৩১ শতাংশ হারে ডিএ দিতে হবে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ হারে ডিএ পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE