Advertisement
২৪ এপ্রিল ২০২৪
DA

কেন্দ্র ডিএ বাড়াবে উৎসবের মধ্যেই! কেন্দ্রীয় সরকারি কর্মীদের তুলনায় বাংলা আরও কতটা পিছিয়ে গেল?

এপ্রিলে ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। তখন বাড়েনি রাজ্যে। কেন্দ্র ফের ডিএ বাড়াতে চলেছে বলে খবর। তাতে কেন্দ্রের সঙ্গে রাজ্যের কর্মচারীদের ডিএ বাবদ প্রাপ্তির ফারাক আরও বেড়ে যেতে পারে। রইল সবিস্তার হিসাব।

 এ বার উৎসবের মরসুমে কেন্দ্র ৪ শতাংশ ডিএ বাড়ালে স্বাভাবিক ভাবেই কেন্দ্র ও রাজ্যের কর্মীদের মধ্যে ফারাক আরও খানিকটা বেড়ে যাবে।

এ বার উৎসবের মরসুমে কেন্দ্র ৪ শতাংশ ডিএ বাড়ালে স্বাভাবিক ভাবেই কেন্দ্র ও রাজ্যের কর্মীদের মধ্যে ফারাক আরও খানিকটা বেড়ে যাবে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৫:০০
Share: Save:

খুব তাড়াতাড়ি মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধি করতে পারে কেন্দ্র। একই সঙ্গে পেনশনভোগীদের ডিআর (ডিয়ারনেস রিলিফ)-ও বাড়তে পারে। কেন্দ্রীয় সরকার সূত্রে যা খবর, তাতে উৎসবের মরসুমেই সিদ্ধান্ত ঘোষণা করে দেওয়া হতে পারে। একধিক সূত্রে জানা গিয়েছে, এ বার ডিএ বা ডিআর ৪ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ বা ডিআর ৩৪ থেকে বেড়ে ৩৮ শতাংশ হয়ে যাবে।

সাধারণ ভাবে কেন্দ্রীয় সরকার বছরে দু’বার ডিএ বাড়ায়। মূল্যবৃদ্ধির কারণে জীবনধারণের খরচ বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখেই তা বাড়ানো হয়। সূত্রের খবর, ইতিমধ্যেই ডিএ বৃদ্ধি সংক্রান্ত নথি কেন্দ্রীয় মন্ত্রিসভার দফতরে পৌঁছে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে পরবর্তী মন্ত্রিসভা বৈঠকেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাতে পারে।

প্রসঙ্গত, গত মার্চ মাসেই কেন্দ্র ৩ শতাংশ হারে ডিএ বাড়ায়। তা গত ১ এপ্রিল থেকে কার্যকর হয়েছে। এ বার ৪ শতাংশ বাড়লে চলতি অর্থবর্ষে মোট ৭ শতাংশ ডিএ এবং ডিআর বাড়বে। উপকৃত হবেন প্রায় ৪৭.৬৮ লক্ষ কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং ৬৮.৬২ লক্ষ পেনশনভোগী।

ডিএ বা ডিআর-এর হিসাব হয় মূল (বেসিক) বেতনের উপরে। যদি কোনও সরকারি কর্মচারীর মূল বেতন হয় ৩৫ হাজার টাকা তবে তার উপরে ৩৪ শতাংশ হারে এখন ডিএ বা ডিআর মেলে ১১ হাজার ৯০০ টাকা। এ বার সেটা ৩৮ শতাংশ হলে মোট মহার্ঘ ভাতা বাবদ প্রাপ্য হবে ১৩ হাজার ৩০০ টাকা। ফলে মোট রোজগার বাড়বে ১ হাজার ৪০০ টাকা।

শুধু কেন্দ্রীয় সরকারই নয়, বিভিন্ন রাজ্যের সরকারও কর্মচারীদের ডিএ বাড়াতে পারে এই সময়। বিজেপিশাসিত রাজ্যগুলির কয়েকটি ইতিমধ্যেই বাড়িয়েছে। গত অগস্ট মাসেই গুজরাতে ৩ শতাংশ মধ্যপ্রদেশে ৩ শতাংশ এবং ত্রিপুরায় ৫ শতাংশ ডিএ বেড়েছে।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি হারের তুলনায় আরও কিছুটা পিছিয়ে পড়তে পারে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা। এখন আদালতের যে নির্দেশ তা অনুযায়ী ৩১ শতাংশ ডিএ বকেয়া রয়েছে। এ বার উৎসবের মরসুমে কেন্দ্র ৪ শতাংশ ডিএ বাড়ালে স্বাভাবিক ভাবেই কেন্দ্র ও রাজ্যের কর্মীদের মধ্যে ফারাক আরও খানিকটা বেড়ে যাবে।

কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে দীর্ঘ আইনি লড়াইয়ের পর সদ্যই জয় পান রাজ্য সরকারি কর্মীরা। রাজ্য সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে স্যাটে ২০১৬ সালে মামলা করে ‘কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ’। এর পরে বেশ কয়েক দফায় ডিএ বাড়িয়েছে কেন্দ্র। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ হারে ডিএ পান। পশ্চিমবঙ্গ সরকার মাঝে ডিএ বাড়ালেও এখনও কেন্দ্রের তুলনায় রাজ্যের কর্মীরা ৩১ শতাংশ কম পান। সেই ফারাকটাই বাড়তে চলেছে। তবে অন্য রাজ্যে কর্মরত এ রাজ্যের কর্মীরা কেন্দ্রীয় হারেই ডিএ পান। কেন্দ্র ডিএ বাড়ালে নিয়ম অনুযায়ী তাঁদের প্রাপ্তিও বাড়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Central Government Employees Diwali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE