Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Partha Chatterjee

শিক্ষক নিয়োগে দুর্নীতিতে পার্থ-অর্পিতার ১০০ কোটিরও বেশি সম্পত্তি বাজেয়াপ্ত, চার্জশিটে লিখল ইডি

তদন্তকারী সংস্থা সূত্রে খবর, পার্থ ও অর্পিতার মোট ১০৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সোমবারই পার্থ ও অর্পিতার নামে চার্জশিট পেশ করতে চলেছে ইডি।

পার্থ ও অর্পিতা।

পার্থ ও অর্পিতা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪১
Share: Save:

শিক্ষক নিয়োগে দুর্নীতি-কাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের প্রাক্তন পদাধিকারী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের নামে মোট ১০৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সোমবার এ কথা জানাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

তদন্তকারী সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, পার্থ ও তাঁর সহযোগীর ৪৮.২২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। আগেই অর্পিতার দুই ফ্ল্যাট থেকে মোট ৪৯.৮০ কোটি নগদ টাকা উদ্ধার করা হয়েছিল। উদ্ধার হওয়া সোনাদানার দাম ৫.০৮ কোটিরও বেশি। সব মিলিয়ে মোট ১০৩.১০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। ইডির তরফে আরও জানানো হয়েছে, বাজেয়াপ্ত হওয়া ৪৮.২২ কোটি টাকার মধ্যে ৪০টি স্থাবর সম্পত্তি রয়েছে। যার মূল্য ৪০.৩৩ কোটি টাকা। পাশাপাশি ৩৫টি ব্যাঙ্ক অ্যাকাউন্টেরও সন্ধান পাওয়া গিয়েছে। যেখানে ৭.৮৯ কোটি টাকা রয়েছে।

পার্থ-অর্পিতার বাজেয়াপ্ত হওয়া সম্পত্তি।

পার্থ-অর্পিতার বাজেয়াপ্ত হওয়া সম্পত্তি। গ্রাফিক শৌভিক দেবনাথ।

এই মামলায় সোমবারই বিশেষ আদালতে পার্থ ও অর্পিতার নামে প্রথম চার্জশিট পেশ করতে চলেছে ইডি। গ্রেফতার হওয়ার ৫৮ দিনের মাথায় চার্জশিট করবে তদন্তকারী সংস্থা। প্রত্যাশিত ভাবেই এই সম্পত্তির খতিয়ান চার্জশিটে উল্লেখ করা হবে বলে মনে করা হচ্ছে। নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ ও অর্পিতার নামে কয়েক কোটি টাকার সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে বলে তদন্তের শুরুতেই জানিয়েছিল তদন্তকারী সংস্থা। অর্পিতার দুই ফ্ল্যাট থেকে কোটি কোটি নগদ টাকা উদ্ধারের পরই তদন্তকারীরা অনুমান করছিলেন যে, পেঁয়াজের খোসা ছাড়ালে আরও সম্পত্তির হদিস পাওয়া যাবে। যদিও উদ্ধার হওয়া টাকা তাঁদের নয় বলে দাবি করেছিলেন পার্থ ও অর্পিতা।

প্রসঙ্গত, গত ২২ জুলাই শুক্রবার, নিয়োগ দুর্নীতি-কাণ্ডে নাকতলায় পার্থের বাড়িতে হানা দিয়েছিস ইডি। তার পর টানা জিজ্ঞাসাবাদের শেষে সে দিন গভীর রাতে (তারিখ অনুযায়ী ২৩ জুলাই, শনিবার) পার্থকে গ্রেফতার করা হয়। প্রাক্তন মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলাকালীনই তাঁর ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতার টালিগঞ্জের আবাসনে হানা দিয়েছিল তদন্তকারী সংস্থা। ওই ফ্ল্যাট থেকে নগদ প্রায় ২২ কোটি টাকা উদ্ধার করা হয়। পরে অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটেও টাকার পাহাড়ের হদিস পাওয়া যায়। সেখানে প্রায় ২৮ কোটি টাকা পাওয়া যায়। সব মিলিয়ে প্রায় ৫০ কোটি নগদ টাকা, সোনাদানা উদ্ধার ঘিরে শোরগোল পড়ে যায় রাজ্য জুড়ে। টাকা উদ্ধারের পর গ্রেফতার করা হয় অর্পিতাকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Partha Chatterjee Arpita Mukherjee SSC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE