Advertisement
১৮ মে ২০২৪
DA Protest

বিক্ষোভে পুলিশকর্মী জখম হলে পরিণাম সহজ হবে না, ডিএ আন্দোলনকারীদের হুঁশিয়ারি আদালতের

ডিএ-র দাবিতে বুধবার বিক্ষোভ দেখান সরকারি কর্মচারীরা। এই বিক্ষোভ ঘিরে উত্তাল হয়ে ওঠে রাজপথ। ওই ঘটনায় ৪৮ জনকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার তাঁরা জামিনে মুক্ত হয়েছেন।

ডিএ-র দাবিতে বিক্ষোভ ঘিরে উত্তেজনা ছড়ায় বুধবার। গ্রেফতার করা হয় ৪৮ জন সরকারি কর্মীকে।

ডিএ-র দাবিতে বিক্ষোভ ঘিরে উত্তেজনা ছড়ায় বুধবার। গ্রেফতার করা হয় ৪৮ জন সরকারি কর্মীকে। ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ২২:১৬
Share: Save:

মহার্ঘ ভাতা (ডিএ) নিয়ে বুধবার বিধানসভা চত্বরে বিক্ষোভ দেখিয়ে গ্রেফতার হয়েছিলেন ৪৮ জন সরকারি কর্মচারী। বৃহস্পতিবার তাঁদের জামিন মঞ্জুর করেছে ব্যাঙ্কশাল আদালত। জামিন দিলেও সরকারি কর্মীদের রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন বিচারক। আগামী দিনে এ ধরনের ঘটনা ঘটলে এবং পুলিশকর্মী জখম হলে, এত সহজে ছাড় না-ও মিলতে পারে। এমনটাই জানিয়েছে আদালত।

ডিএ-র দাবিতে সরকারি কর্মীদের যৌথ মঞ্চের আন্দোলন ঘিরে বুধবার উত্তাল হয়ে ওঠে রাজপথ। বিধানসভা চত্বরে পৌঁছলে তাঁদের বাধা দেন পুলিশকর্মীরা। আকাশবাণী ভবন থেকে বিধানসভা চত্বরের দিকে বিক্ষোভকারীরা এগোতে শুরু করতেই পুলিশের সঙ্গে তাঁদের দফায় দফায় সংঘর্ষ বাধে। অভিযোগ ওঠে, বিক্ষোভকারীদের হঠাতে তাঁদের উপর কিল-চড়-ঘুষি চালিয়েছে পুলিশ। ঘুষি মেরে আন্দোলনকারীদের মুখ ফাটিয়ে দেওয়া হয় বলে অভিযোগ করা হয়েছে পুলিশের বিরুদ্ধে। এর পরেই পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে।

অন্য দিকে, এই বিক্ষোভ প্রসঙ্গে পুলিশের তরফে দাবি করা হয় যে, বুধবারের বিক্ষোভ পরিস্থিতি সামলাতে গিয়ে এক মহিলা-সহ দুই পুলিশকর্মী জখম হয়েছেন। বিক্ষোভের ঘটনায় ৪৮ জন সরকারি কর্মচারীকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার তাঁদের ৫০০ টাকার বন্ডে জামিনে মুক্ত করা হয়েছে। তবে একই সঙ্গে ওই সরকারি কর্মীদের উদ্দেশে বিচারকের হুঁশিয়ারি, আগামী দিনে এ ধরনের ঘটনা ঘটলে এবং কর্তব্যরত পুলিশকর্মী জখম হলে আদালত এতটা নরম মনোভাব না-ও দেখাতে পারে।

প্রসঙ্গত, ক’দিন আগে টেট দুর্নীতি নিয়ে কলকাতার রাস্তায় বিক্ষোভ প্রদর্শনে নেমে পুলিশকর্মীর কামড় খাওয়ার অভিযোগ করে হইচই ফেলে দিয়েছিলেন এক পরীক্ষার্থী। সেই ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। এই প্রেক্ষাপটে ডিএ-র দাবিতে সরকারি কর্মীদের বিক্ষোভ প্রসঙ্গে যে নির্দেশ দিল আদালত, তা উল্লেখযোগ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE