Advertisement
০৫ অক্টোবর ২০২২
Joint Entrance Exam

WB Higher Secondary Exam 2022: জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার সূচি বদল, ফের কি বদলাবে উচ্চ মাধ্যমিকের সময়সূচি?

আইএসসি পরীক্ষার সূচির সঙ্গেও মিল রয়েছে জয়েন্ট এন্ট্রান্স মেনের সূচির। ফলে সে ক্ষেত্রেও সূচি বদলের সম্ভাবনা তৈরি হয়েছে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৭:১২
Share: Save:

জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার সূচিতে বদল। সোমবার জাতীয় পরীক্ষা নিয়ন্ত্রক সংস্থা (ন্যাশনাল টেস্টিং এজেন্সি)-র তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা ১৬ এপ্রিল থেকে ২১ এপ্রিলের পরিবর্তে ২১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত চলবে। যার ফলে আবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন বদলের সম্ভাবনা দেখা গেল। এ দিকে, আইএসসি পরীক্ষার সূচির সঙ্গেও মিল রয়েছে জয়েন্ট এন্ট্রান্স মেনের সূচির। ফলে সে ক্ষেত্রেও সূচি বদলের সম্ভাবনা তৈরি হয়েছে।
এর আগে জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার সূচির সঙ্গে সঙ্ঘাত এড়াতে সূচি বদলের সিদ্ধান্ত নেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই অনুযায়ী পরীক্ষার চারটি দিন বদলের কথা ঘোষণা করা হয়। কিন্তু জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার নতুন সূচি প্রকাশ হতেই শিক্ষা মহলে ফের শুরু হয়েছে জল্পনা। জয়েন্ট এন্ট্রান্স মেনের নতুন সূচি অনুযায়ী ২১, ২৪, ২৫, ২৯ এপ্রিল, ১ ও ৪ মে পরীক্ষা নেওয়া হবে।

উচ্চ মাধ্যমিকের নতুন সূচি অনুযায়ী, স্ট্যাটিসটিক্স, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট-এর পরীক্ষা ২৫ এপ্রিল। ওই দিনেই জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা থাকায় কী ভাবে ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

অন্য দিকে, উচ্চ মাধ্যমিকের মধ্যেই আসানসোল লোকসভা এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের তারিখ পড়েছে। ২ এপ্রিল শুরু হয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার কথা ২৬ এপ্রিল। কিন্তু ভোটের সঙ্গে সূচি-সংঘাতের জেরে আবার কোনও পরিবর্তন হতে চলেছে কি না, সেই প্রশ্ন তো থাকছেই। এই দোলাচলে ছাত্রছাত্রীদের পরীক্ষার প্রস্তুতি ব্যাহত হচ্ছে বলেও শিক্ষা শিবিরের একাংশের অনুযোগ।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘এই বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা চলছে। সরকারের নির্দেশ মেনেই সিদ্ধান্ত হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.