Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Uttarakhand Disaster: উত্তরাখণ্ডের কানাকাটা পাস থেকে পাঁচ বাঙালি ট্রেকারের দেহ উদ্ধার করল সেনার কপ্টার

নিজস্ব সংবাদদাতা
বাগনান ২৬ অক্টোবর ২০২১ ২১:১৪
কানাকাটা পাসে মৃত বাগনানের চন্দ্রশেখর দাস, সরিৎশেখর দাস এবং সাগর দে।

কানাকাটা পাসে মৃত বাগনানের চন্দ্রশেখর দাস, সরিৎশেখর দাস এবং সাগর দে।
নিজস্ব চিত্র।

উত্তরাখণ্ডের কানাকাটা পাস থেকে উদ্ধার করা হল পাঁচ বাঙালি ট্রেকারের দেহ। সোমবার বিকেলে সেনাবাহিনীর হেলিকপ্টার দেহগুলি উদ্ধার করেছিল। মঙ্গলবার দুপুরে শনাক্ত করেন নিখোঁজদের পরিবারের লোকজন। বাগেশ্বর জেলার পুলিশ সুপার জানিয়েছেন, ময়নাতদন্তের পর দেহগুলি আত্মীয়-পরিজনদের হাতে তুলে দেওয়া হবে। বৃহস্পতিবারের মধ্যেই দেহগুলি কলকাতায় আনা হতে পারে।

গত ১০ অক্টোবর বাগনানের তিন যুবক— চন্দ্রশেখর দাস, সরিৎশেখর দাস, সাগর দে, বেহালার সাধন বসাক এবং নদিয়ার রানাঘাটের প্রীতম রায় কুমায়ুন হিমালয়ের কানাকাটা পাসের উদ্দেশে রওনা হন। ১১ অক্টোবর তাঁদের সঙ্গে পরিবারের শেষবার কথা হয়েছিল। প্রবল তুষারঝড় এবং তুষারপাতের ফলে পাঁচ জন নিখোঁজ হয়ে যান। পরিবারের তরফে উত্তরাখণ্ডের প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনও খবর মিলছিল না।

প্রাকৃতিক দুর্যোগের কারণে সেনাবাহিনীর হেলিকপ্টার বেশ কয়েকবার দেহ উদ্ধার চেষ্টা করলেও ব্যর্থ হয়ে ফিরে আসে। শেষ পর্যন্ত সোমবার সেনাবাহিনীর উদ্ধারকারী দলের হেলিকপ্টার দেহের সন্ধান পায়। বার্তা পেয়ে শেরপাদের একটি দল হেঁটে ঘটনাস্থলে পৌঁছে ওই পাঁচ জনের দেহ উদ্ধার করে।

Advertisement

গত শনিবার বাগনান থেকে পারিবারের সদস্যদের একটি দল উত্তরাখণ্ডের বাগেশ্বর জেলায় পৌঁছেছিল। তাঁরাই মঙ্গলবার দুপুরে দেহগুলি শনাক্ত করেন‌। দেহগুলি পর আত্মীয় পরিজনদের হাতে তুলে দেওয়া হবে। আগামী বৃহস্পতিবারের মধ্যেই দেহগুলি কলকাতায় পৌঁছাবে বলে প্রশাসন সূত্রের খবর। প্রসঙ্গত, সম্প্রতি রাজ্য থেকে উত্তরাখণ্ডের লামখাগা পাসে ট্রেক করতে সম্প্রতি গিয়েছিল ১৭ জনের একটি দল। সেই দলের ১১ জনের দেহ গত সপ্তাহে উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement