Advertisement
১৮ জুন ২০২৪
Dearness allowance

ডিএ চেয়ে কর্মবিরতির ডাক সোম ও মঙ্গলবার

ডিএ নিয়ে অন্যতম মামলাকারী সংগঠন সরকারি কর্মচারী পরিষদের সদস্যেরা বৃহস্পতিবার নব মহাকরণের সামনে প্রতিবাদ দেখান। সদ্য পেশ হওয়া রাজ্য বাজেটের প্রতিলিপিও পোড়ান তাঁরা।

Picture of the DA Protesters.

ডিএ-র দাবিতে আন্দোলনরত একটি যৌথ মঞ্চের তরফে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শুক্রবার দুপুরে বিধানসভা অভিযানের ডাক দেওয়া হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৪০
Share: Save:

এক দিনের সীমিত সময়ের কর্মবিরতিতে মিশ্র সাড়া মিলেছিল। অবিলম্বে ডিএ বা মহার্ঘ ভাতার দাবিতে এ বার আগামী সপ্তাহে সোম ও মঙ্গলবার (২০ এবং ২১ ফেব্রুয়ারি) লাগাতার কর্মবিরতির ডাক দিল সংগ্রামী যৌথ মঞ্চ। তার আগে একই দাবিতে আজ, শুক্রবার বিধানসভা অভিযান এবং রাজ্যপালের কাছে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি নিয়েছে রাজ্য কো-অর্ডিনেশন কমিটি।

ডিএ নিয়ে অন্যতম মামলাকারী সংগঠন সরকারি কর্মচারী পরিষদের সদস্যেরা বৃহস্পতিবার নব মহাকরণের সামনে প্রতিবাদ দেখান। সদ্য পেশ হওয়া রাজ্য বাজেটের প্রতিলিপিও পোড়ান তাঁরা। সংগঠনের বক্তব্য, রাজ্য বাজেটে বকেয়া ডিএ-র কোনও উল্লেখ না-রাখা এবং চিরকুটের মাধ্যমে ৩% ডিএ দেওয়ার প্রতিবাদে এই পদক্ষেপ করা হয়েছে।

বিকেলে ধর্মতলায় শহিদ মিনারের পাশে সংগ্রামী যৌথ মঞ্চের কর্মসূচিতে সংগঠনের আহ্বায়ক বিশ্বজিৎ মিত্র বলেন, ‘‘ডিএ মেটানো এবং শূন্য পদে স্বচ্ছ ভাবে শিক্ষক নিয়োগ, এই দুই দাবিতে বিক্ষোভ-অবস্থান চলছে। মাত্র তিন শতাংশ ডিএ বাড়ানোর সিদ্ধান্ত আমরা মানছি না। এটা ভিক্ষার দান নয়। আমাদের দাবি অনুযায়ী ৩৮ শতাংশ ডিএ মেটানোর আগে পর্যন্ত এই আন্দোলন চলবে। একই দাবিতে ২০ এবং ২১ ফেব্রুয়ারি লাগাতার কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে।’’ ঠিক হয়েছে, আজ, শুক্রবার সব সরকারি কর্মচারী কালো ব্যাজ পরে ধিক্কার দিবস পালন করবেন।

ডিএ-র দাবিতে আন্দোলনরত অন্য একটি যৌথ মঞ্চের তরফে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শুক্রবার দুপুরে বিধানসভা অভিযানের ডাক দেওয়া হয়েছে। সেই অভিযানে তাঁরাও যোগ দেবেন বলে জানান বিশ্বজিৎ। এ দিন রাজ্যপালের কাছে স্মারকলিপি পেশ করেন তাঁরা। মঞ্চে অনশনও চলছে। ভাস্কর ঘোষ নামে এক অনশনকারী বৃহস্পতিবার দুপুরে অসুস্থ হয়ে পড়ায় তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মঞ্চে আপাতত পাঁচ জন অনশন করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dearness allowance Protest West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE