Advertisement
০২ মে ২০২৪
Kunal Ghosh

শতরূপদের বিরুদ্ধে মানহানির মামলা গ্রহণ করল কোর্ট, হুইল চেয়ারে বসেই আদালতে কুণাল

ব্যাঙ্কশাল আদালতে বুধবার হুইল চেয়ারে বসেই হাজির ছিলেন কুণাল। তাঁর মামলা গ্রহণ করেছেন কলকাতার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। কুণালের হয়ে মামলায় সওয়াল করেন আইনজীবী অয়ন চক্রবর্তী।

Defamation case of Kunal Ghosh against Shatarup Ghosh and other CPM leaders was taken by Court.

শতরূপ ঘোষদের বিরুদ্ধে কুণাল ঘোষের মানহানি মামলা আদালতে গৃহীত হল। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৬:১০
Share: Save:

সিপিএম নেতা শতরূপ ঘোষ, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এবং সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের বিরুদ্ধে করা কুণাল ঘোষের মানহানির মামলা গ্রহণ করল আদালত। ব্যাঙ্কশাল আদালতে বুধবার হুইল চেয়ারে বসেই হাজির ছিলেন তৃণমূল নেতা। তাঁর মামলা গ্রহণ করেছেন কলকাতার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। কুণালের হয়ে মামলায় সওয়াল করেন আইনজীবী অয়ন চক্রবর্তী।

অভিযোগ, কুণালকে ‘টেস্ট টিউব বেবি’ বলে অপমান করেছেন শতরূপ। তাঁর গাড়ি কেনা নিয়ে টুইটে আক্রমণ করেছিলেন কুণাল। তার পরিপ্রেক্ষিতে আলিমুদ্দিনে সিপিএমের রাজ্য দফতরে বসে শতরূপ কুণালকে অপমান করেন বলে অভিযোগ। তাঁর ‘টেস্ট টিউব বেবি’ মন্তব্যে কুণালের পরিবারকেও অপমান করা হয়েছে, এমনটাই আদালতে জানান কুণালের আইনজীবী। অভিযোগ, রাজ্য দফতরে বসে শতরূপ এই অপমানজনক কথা বলায় তার দায় বিমান, সেলিমদের উপরেও বর্তায়। তাই তিন জনের বিরুদ্ধেই মামলা করা হয়েছে।

কুণালের আইনজীবী বিচারকের সামনে বলেন, ‘‘পার্টি অফিসে বসেই তো কুৎসা করা হয়েছে। বিমান বসু বা মহম্মদ সেলিম এর কোনও নিন্দা করেননি। উল্টে শতরূপের মন্তব্যকে সেলিম খোলাখুলি সমর্থনও করেছেন।’’

আইনজীবীর বক্তব্য শোনার পর বিচারক মামলাটি গ্রহণ করে বিচারযোগ্য বলে রায় দেন। তিনি জানান, ১৯ নম্বর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের ঘরে এই মামলার শুনানি চলবে।

রায়ের পর কুণাল বলেন, ‘‘মামলা তো চলবেই। আমার প্রশ্ন, বিমান, সেলিম, বিকাশ ভট্টাচার্যদের কাছে। রাজনীতির তর্কে কারও বাবা তুলে আক্রমণ, টেস্ট টিউব বেবির মতো বিজ্ঞানের অগ্রগতিকে অপমান তাঁরা সমর্থন করলেন কেন? অনিল বিশ্বাস বেঁচে থাকলে এই ধরনের ঔদ্ধত্য এবং কুৎসিত কথাবার্তার নিন্দা করতেন।’’

কুণাল আরও বলেন, ‘‘রাজনীতিতে তর্ক, আক্রমণ থাকবে, কিন্তু সিপিএম অফিসে বসে বাবা তুলে কুৎসার সংস্কৃতিকে বিমানদা, সেলিমদা প্রশ্রয় দিচ্ছেন।’’

গত ২৭ মার্চ সিপিএম নেতা শতরূপের সম্পত্তির পরিমাণ নিয়ে প্রশ্ন তোলেন কুণাল। একটি টুইট করে কুণাল দাবি করেন, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামায় শতরূপ জানিয়েছিলেন, তাঁর সম্পত্তির পরিমাণ ২ লক্ষ টাকার কিছু বেশি। অথচ সম্প্রতি প্রায় ২২ লক্ষ টাকা ব্যয়ে একটি বিলাসবহুল গাড়ি কিনেছেন বাম নেতা। এবং তিনি পুরো টাকা মিটিয়েছেন এক দফাতেই। নথি প্রকাশ করে শতরূপের গাড়ি কেনার প্রমাণও দেন কুণাল। এই টাকার উৎস নিয়েও তিনি প্রশ্ন তোলেন।

শতরূপ অবশ্য এই গাড়ি কেনার সত্যতা স্বীকার করে নেন। এই দাবিও করেন, তিনি গাড়িটি কিনেছেন বাবার টাকায়। পাশাপাশি, সংবাদমাধ্যমে কুণালকে নিয়ে নানাবিধ মন্তব্য করেন শতরূপ। জানান, কুণাল ছাড়াও তাঁর বাবার নাকি আরও গোপন সন্তান রয়েছে। পাশাপাশি, প্রাক্তন তৃণমূল সাংসদকে ‘টেস্ট টিউব বেবি’ বলেও কটাক্ষ করেন তিনি। তার জেরেই এই মানহানির মামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kunal Ghosh Shatarup Ghosh CPM TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE