Advertisement
০৬ মে ২০২৪
MidDayMeal

রাজ্যে মিড ডে মিল ঠিক মতো বিলি হচ্ছে তো! নবান্নকে তদন্তের দিন ক্ষণ জানিয়ে চিঠি কেন্দ্রের

ফের একটি কেন্দ্রীয় প্রতিনিধি দল আসছে রাজ্যে। সেই দলের সঙ্গে থাকবেন রাজ্য সরকারের একজন আধিকারিক। এমনই নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে দিল্লি।

রাজ্যে মিড ডে মিল ঠিক মতো বিলি হচ্ছে তো!  নবান্নকে তদন্তের দিনক্ষণ জানিয়ে চিঠি কেন্দ্রের।

রাজ্যে মিড ডে মিল ঠিক মতো বিলি হচ্ছে তো! নবান্নকে তদন্তের দিনক্ষণ জানিয়ে চিঠি কেন্দ্রের। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১৯:৪৯
Share: Save:

আগামী ২০ জানুয়ারি রাজ্যের মিড ডে মিল পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। এই সংক্রান্ত বিষয়ে রাজ্যের শিক্ষা সচিব মণীশ জৈনকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় সরকারের ডেপুটি সেক্রেটারি দীপা আনন্দ। চিঠিতে জানানো হয়েছে, শেষবার ১২তম জয়েন্ট রিভিউ মিশনে (জেআরএম) পশ্চিমবঙ্গে তাঁরা এসেছিল ২০২০ সালে। সে বার ২৭ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি প্রতিনিধি দল ঘোরে রাজ্যে। তিন বছর পর আবার ১৩তম জেআরএম কর্মসূচিতে প্রতিনিধি দল বাংলায় আসছেন।

কেন্দ্রের এই প্রতিনিধি দলের সঙ্গে থাকবেন রাজ্য সরকারের একজন আধিকারিক। একজন বরিষ্ঠ আমলাকে প্রতিনিধিদলের সঙ্গী করে পাঠাতে বলা হয়েছে দিল্লির পাঠানো চিঠিতে। অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং প্রাথমিক বিদ্যালয়ের মিড ডে মিল বিলির পরিস্থিতি খতিয়ে দেখতে এই প্রতিনিধিদল যাবে। কেন্দ্রীয় ডেপুটি সেক্রেটারির চিঠিতে জানানো হয়েছে, মোট ২৬টি বিষয়ের উপরে নজরদারি চালানো হবে। এই নজরদারিতে মিড ডে মিলের মান যেমন খতিয়ে দেখা হবে। তেমনই যেখানে মিড মে মিল তৈরি হয়, সেই হেঁশেলেও নজরদারি করা হবে। পিএম পোষণ প্রকল্পে শিক্ষকদের ভূমিকাও খতিয়ে দেখা হবে। সেইসঙ্গে কেন্দ্রের বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে শিক্ষক ও অভিভাবকদের কী মনোভাব, তা জানার চেষ্টা করবেন কেন্দ্রীয় প্রতিনিধিদলের সদস্যরা।

প্রসঙ্গত, মিড মে মিল বিষয়ে নজরদারি করতে বাংলায় কেন্দ্রীয় প্রতিনিধিদল পাঠানো হতে পারে বলে আগেই ইঙ্গিত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেছিলেন, ‘‘সম্প্রতি জাতীয় স্তরের বেশ কিছু সংবাদপত্রে বাংলার মিড ডে মিল প্রকল্প নিয়ে নানা অভিযোগ আকারে প্রকাশিত হয়েছে। তা ছাড়া বাংলার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বেশ কিছু তথ্য ভারত সরকারের নজরে এনেছিলেন। তার পরেই কেন্দ্রীয় সরকার এই প্রতিনিধিদল পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।’’ রাজ্যে মিড মে মিল তথা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের উপর নজরদারি করতে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদল পাঠানো নিয়ে ফের কেন্দ্র-রাজ্য সংঘাত হতে পারে। কারণ, এর আগে ১০০ দিনের কাজ, আবাস যোজনা প্রকল্প খতিয়ে দেখতে রাজ্যে এসেছে কেন্দ্রীয় দল। সে বারও কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে সংঘাত হয়েছিল। কারণ, দুটি ক্ষেত্রেই বিরোধী দলনেতা শুভেন্দু কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়ে দুর্নীতির অভিযোগ করেছিলেন। মিড ডে মিলের ক্ষেত্রেও তাঁর লিখিত অভিযোগের পরেই প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MidDayMeal Suvendu Adhikari West Bengal government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE